চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

২৭ বছর আগের অভিযোগে ধর্ষণ মামলা ট্রাম্পের বিরুদ্ধে

আন্তর্জাতিক ডেস্ক

২৫ নভেম্বর, ২০২২ | ১০:৩৬ অপরাহ্ণ

২৭ বছর আগে নিউইয়র্কের একটি বিলাসবহুল ডিপার্টমেন্ট স্টোরের ড্রেসিং রুমে ধর্ষণের অভিযোগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ধর্ষণের মামলা করেছেন লেখক ই. জিন ক্যারল।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) থেকে কার্যকর হওয়া অ্যাডাল্ট সারভাইভার্স অ্যাক্ট নামে নতুন একটি আইনের আওতায় মামলাটি করেন ৭৮ বছর বছর বয়সী ওই লেখিকা।

 

ক্যারল অভিযোগ করে বলেছেন, ২৭ বছর আগে নিউইয়র্কের একটি বিলাসবহুল ডিপার্টমেন্ট স্টোরের ড্রেসিং রুমে তার ওপর যৌন হামলা হয়েছিল। নতুন এই আইনটি এই রাজ্যের সাম্প্রতিক শিশু নির্যাতন আইনের অনুকরণে তৈরি করা হয়েছে। এতে অপ্রাপ্তবয়স্ক থাকার সময় নির্যাতনের শিকার হলেও, পরে তারা মামলা করতে পারেন। আইনটি ২০১৯ সাল থেকে কার্যকর হয়েছে। এতে নির্যাতনের শিকার ব্যক্তিদের অভিযোগ দায়ের করার জন্য দু’বছরের সময়সীমা বেঁধে দিয়েছে।

দেওয়ানি মামলাটির বিচার প্রক্রিয়া শুরু হবে ৬ ফেব্রুয়ারি। ক্যারলের অ্যাটর্নি রবার্টা কাপলান এক বিবৃতিতে বলেছেন, ট্রাম্পকে তার কৃতকর্মের জন্য দায়ী করার লক্ষ্য নিয়ে বৃহস্পতিবার এই নতুন মামলাটি দায়ের করা হয়েছে।

 

তবে ট্রাম্প তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন। নিউইয়র্ক অঙ্গরাজ্যের আইনে ধর্ষণের শিকার ভুক্তভোগীরা এক বছরের মধ্যে যৌন নিপীড়নের মামলা দায়ের করতে পারেন। এর পর হলে তা স্থানীয় আইনের সময়সীমা অতিক্রম করে যায়। যদি যৌন নিপীড়ন ঘটার সময় ভুক্তভোগীর বয়স ১৮ বছরের বেশি হয় এবং ঘটনাটি এমন এক সময়ে ঘটে যা বেশিরভাগ অপরাধের ক্ষেত্রে থাকা সময়সীমা অতিক্রম করে, তাহলে তারা অ্যাডাল্ট সারভাইভার্স অ্যাক্ট আইনে মামলা করতে পারেন।

এর আগে ২০১৯ সালে যখন প্রথমবারের মতো অভিযোগটি তোলা হয় সে সময় ডোনাল্ড ট্রাম্প তাকে মিথ্যুক বলার পর ক্যারল সাবেক রাষ্ট্রপতির বিরুদ্ধে একটি মানহানির মামলাও দায়ের করেছিলেন। সে সময় ক্যারলের দাবিকে ‘কাল্পনিক’ বলে অভিহিত করেছিলেন ট্রাম্প।

 

ট্রাম্পের আইনজীবী আলিনা হাব্বা বলেছেন, নির্যাতনের শিকার ব্যক্তিরা সামনে এগিয়ে এলে তিনি তাদের সম্মান ও প্রশংসা করেন। তবে দুর্ভাগ্যবশত, এই আইনের উদ্দেশ্যকে অপব্যবহার করার জন্য মামলাটি দায়ের করা হয়েছে এবং এটা প্রকৃত ক্ষতিগ্রস্তদের বৈধ বিশ্বাসযোগ্যতাকে ঝুঁকির মুখে ফেলবে।

 

পূর্বকোণ/এএস/পারভেজ

শেয়ার করুন