চট্টগ্রাম বুধবার, ৩০ নভেম্বর, ২০২২

সর্বশেষ:

১৮ নভেম্বর, ২০২২ | ৩:২৯ অপরাহ্ণ

তিনটি নতুন জলবিদ্যুৎ প্রকল্প নিয়ে উন্নয়নের পথে লাদাখ

লাদাখ এখন উচ্চ প্রবৃদ্ধির গতিপথে রয়েছে এবং দিন দিন আরও উন্নত হচ্ছে। লাদাখ তিন বছর আগে ভারতে একটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল এবং তারপর থেকে সরকার এর উন্নতির জন্য বিভিন্ন উদ্যোগ নিয়েছে, বৃহস্পতিবার এখানে একটি সরকারী সূত্র জানিয়েছে।
এনএইচপিসি লিমিটেড, একটি পাবলিক সেক্টর এনার্জি কোম্পানি, যেটি সিন্ধু নদীর উপর 45 মেগাওয়াট নিমু বাজগো হাইড্রো-ইলেকট্রিক প্রকল্প চালায়, হিন্দু বিজনেসলাইনের একটি নিবন্ধ অনুসারে, কেন্দ্রশাসিত অঞ্চলে আরও তিনটি জলবিদ্যুৎ প্রকল্প স্থাপন করতে চায়৷ NHPC-এর গ্রুপ জেনারেল ম্যানেজার, বিক্রম সিং গত সপ্তাহে বিজনেস-লাইনকে জানিয়েছেন যে কোম্পানি লাদাখের লেফটেন্যান্ট গভর্নরের (এলজি) কাছে খালসি (78 মেগাওয়াট), তকমাচিক (45 মেগাওয়াট) এবং কানুনসেতে হাইড্রো-ইলেকট্রিক পাওয়ার প্ল্যান্ট স্থাপনের জন্য আবেদন করেছে। (60MW)।
জানা গেছে, ভারতের বিদ্যুৎ মন্ত্রণালয় এনএইচপিসির প্রস্তাবকে সমর্থন করছে।
সিং বলেছেন, “লাদাখের এলজি (আর কে মাথুর) আরও বিশদ চেয়েছিলেন, বিশেষত কীভাবে প্রকল্পগুলি লাদাখকে উপকৃত করবে সে সম্পর্কে।”
সিং আরও বলেছেন যে NHPC এলজিকে ব্যাখ্যা করেছে যে ইউটি প্রকল্পগুলি দ্বারা উত্পাদিত বিদ্যুতের 13 শতাংশ বিনামূল্যে পাবে – 12 শতাংশ একটি হস্তান্তর সূত্রের অধীনে এবং 1 শতাংশ ‘স্থানীয় এলাকা উন্নয়ন তহবিল’ প্রকল্পের অধীনে। .
গ্রীষ্মকালে লাদাখ বিদ্যুতের উদ্বৃত্ত থাকে যখন নদীগুলি বরফ গলা জলে গর্জন করে।
লাদাখ অন্যান্য রাজ্যে বিদ্যুৎ রপ্তানি করে। যাইহোক, শীতকালে, দৃশ্যটি ভিন্ন– খুব কম জল (বেশিরভাগ হিমায়িত) নদী দিয়ে প্রবাহিত হয় এবং লাদাখ অন্য জায়গা থেকে বিদ্যুৎ আমদানি করে। যদি এই তিনটি প্রকল্প আসে, তবে এটি পরিস্থিতি সহজ করবে কারণ গ্রীষ্মে আরও শক্তি বিক্রি করে আরও বেশি রাজস্ব পাওয়া যাবে, নিবন্ধটি ব্যাখ্যা করেছে।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লাদাখকে কার্বন নিরপেক্ষ করতে 7.5 গিগাওয়াট সৌর-ভিত্তিক বিদ্যুৎ প্রকল্প উপহার দিয়েছেন। (এএনআই)

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট