চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২

সর্বশেষ:

২০ নভেম্বর, ২০২২ | ১১:১৬ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

শেষবেলায় হেরে গেলেন মাহাথির মোহাম্মদ

মালয়েশিয়ায় সাধারণ নির্বাচনে নিজের সংসদীয় আসনে হেরে গেছেন ৯৭ বছর বয়সী মাহাথির মোহাম্মদ। শনিবার (১৯ নভেম্বর) সাধারণ নির্বাচনে মোহাম্মদ সুহাইমি আবদুল্লাহর কাছে হেরে যান। এই পরাজয়ে সাত দশকের রাজনৈতিক জীবনের ইতি দেখছেন অনেকে। এদিকে নির্বাচনে কোনও দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় ঝুলন্ত পার্লামেন্টের দিকে যাচ্ছে দেশটি। খবর আল জাজিরা’র।

শনিবার দেশটির নির্বাচন কমিশন জানিয়েছে, নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী নিজের লংকাউয়ি আসনে চতুর্থ হয়েছেন। এ আসনে পাঁচজন প্রতিদ্বন্দ্বিতা করেন। জিতেছেন মোহাম্মদ সুহাইমি আবদুল্লাহ। ১৯৬৯ সালের নির্বাচনে দাঁড়ানোর পর থেকে এটিই মাহাথির মোহাম্মদের প্রথম পরাজয়। এমনকি তিনি জামানতও হারিয়েছেন।

গত মাসে বলেছিলেন, নির্বাচনে হেরে গেলে রাজনীতি থেকে সরে দাঁড়াবেন। তবে মাহাথির আর রাজনীতি করতে পারবেন কিনা এ নিয়ে সন্দিহান অনেকে। বয়স আর অসুস্থতার কারণে প্রায় সময় হাসপাতালে ভর্তি যেতে হচ্ছে তাকে। মাহাথির মোহাম্মদ ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত মালয়েশিয়ার টানা ২২ বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

রবিবার ফলাফলে দেখা গেছে, নির্বাচনে পার্লমেন্টের ২২২ আসনের মধ্যে আনোয়ার ইব্রাহিমের পাকাতান হারাপান জোট ৮২ আসন পেয়েছে। পরের অবস্থানে সাবেক প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনের ন্যাশনাল এলায়েন্সের দলটি পেয়েছে ৭৩টি আসন। তবে একটি আসনের ফলাফল ঘোষণা করা হয়নি আর দুটি আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়নি। প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুবের ক্ষমতাসীন জোট বারিসান ন্যাশনাল কোয়ালিশন পেয়েছে মাত্র ৩০টি আসন।

কোনও দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় দেশটির রাজনৈতিক অনিশ্চয়তা কাটছে না বলে মনে করা হচ্ছে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট