চট্টগ্রাম শনিবার, ২৬ নভেম্বর, ২০২২

সর্বশেষ:

১৭ নভেম্বর, ২০২২ | ১১:৪৯ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

দীর্ঘ সময় কাজ করুন নয়তো চাকরি ছাড়ুন : ইলন মাস্ক

এক মাসও হয়নি গাড়ি নির্মাতা ও প্রযুক্তি প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক সোশ্যাল মিডিয়া জায়ান্ট টুইটার কিনে নিয়েছেন। এর মধ্যে নানা বিতর্কিত সিদ্ধান্ত নিয়েছেন তিনি। মার্কিন এই ধনকুবেরের বিতর্কিত সিদ্ধান্তের অগ্রযাত্রা চলছেই।

আর সেই ধারাবাহিকতায় ইলন মাস্ক এবার টুইটারের কর্মীদের জন্য নতুন নির্দেশনা দিয়েছেন। তার সাফ কথা, টুইটার কর্মীদের হয় দীর্ঘ সময় ধরে কাজ করতে হবে নয়তো চাকরি ছেড়ে দিতে হবে।

বেশ কয়েকটি রিপোর্টের বরাত দিয়ে বৃহস্পতিবার (১৭ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। প্রতিবেদনে বলা হয়েছে, ইলন মাস্ক টুইটার কর্মীদের বলেছেন- তাদের অবশ্যই ‘উচ্চ চাপের মধ্যে দীর্ঘ সময়’ কাজ করার প্রতিশ্রুতি দিতে হবে, অন্যথায় সংস্থাটি ছেড়ে চলে যেতে হবে।

প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, সংস্থার কর্মীদের কাছে পাঠানো এক ইমেইলে টুইটারের নতুন এই মালিক বলেছেন, কর্মীরা থাকতে চাইলে তাদের এই অঙ্গীকারে সম্মত হওয়া উচিত।

এমনকি যারা বৃহস্পতিবারের মধ্যে সাইন আপ করবেন না অর্থাৎ দীর্ঘ সময় কাজ করার প্রতিশ্রুতিতে একমত হবেন না তাদের তিন মাসের বেতন দিয়ে চাকরি থেকে ছাঁটাই করা হবে বলে মাস্ক জানিয়ে দিয়েছেন।

এ বিষয়ে মন্তব্যের জন্য টুইটারের সঙ্গে যোগাযোগ করেছে বিবিসি।

এদিকে টুইটার কর্মীদের কাছে যে ইমেইল পাঠানো হয়েছে তা ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানও দেখেছে। ওই ইমেইলে মাস্ক আরও বলেছেন, সফল হওয়ার জন্য টুইটারকে ‘অত্যন্ত কঠোর হতে হবে’। তার ভাষায়, ‘এর অর্থ হবে উচ্চ তীব্রতায় দীর্ঘ সময় কাজ করা। শুধুমাত্র ব্যতিক্রমী কর্মক্ষমতা থাকলেই সেটি চাকরিতে টিকে থাকার পাসিং গ্রেড হিসেবে বিবেচিত হবে।’

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সোশ্যাল মিডিয়ার জায়ান্ট এই সংস্থাটির কর্মীদের বলা হয়েছে, তারা ‘নতুন টুইটারের অংশ’ হতে চাইলে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেল ৫টার মধ্যে একটি লিংকে ক্লিক করতে হবে।

ইলন মাস্ক আরও বলেছেন: ‘আপনি যে সিদ্ধান্তই নিন না কেন, টুইটারকে সফল করার জন্য আপনার প্রচেষ্টার জন্য আপনাকে ধন্যবাদ।’

গত মাসে রেকর্ড ৪৪ বিলিয়ন মার্কিন ডলারে টুইটার কিনে নেন ইলন মাস্ক। এরপর বিশ্বের সবচেয়ে ধনী এই ব্যক্তি ইতোমধ্যে টুইটারের অর্ধেক কর্মীকে ছেড়ে দেওয়া হচ্ছে বলে ঘোষণা দিয়েছেন। মাস্ক আরও বলেছিলেন, কর্মী ছাঁটাই ছাড়া তার আর ‘কোনও বিকল্প নেই’ কারণ কোম্পানিটি প্রতিদিন ৪০ লাখ মার্কিন ডলার হারাচ্ছে।

এছাড়া মাস্ক টুইটার কেনার পর সংস্থাটির শীর্ষস্থানীয় একাধিক নির্বাহীও পদত্যাগ করেছেন।

এদিকে আরেক মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, কর্মীদের কাছে পাঠানো ইমেইলে সোশ্যাল মিডিয়ার জায়ান্ট এই প্রতিষ্ঠানটির মালিক বলেছেন, টুইটার কর্মীদের সপ্তাহে কমপক্ষে ৪০ ঘণ্টা অফিসে কাজ করতে হবে।

ইমেইলে মাস্ক আরও বলেছেন, এই ‘বার্তাকে নমনীয়ভাবে দেখার কোনও উপায় নেই’ যে বিশ্ব অর্থনীতির মন্দা টুইটারের বিজ্ঞাপনের আয়কে ক্ষতিগ্রস্ত করতে চলেছে।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন