চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

স্বাভাবিক ছন্দে ফিরছে কাশ্মীর: মোবাইল-ইন্টারনেট সেবা চালু

আন্তর্জাতিক ডেস্ক

১৭ আগস্ট, ২০১৯ | ৪:১৪ অপরাহ্ণ

ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে ভারতের জম্মু ও কাশ্মীর। আজ শনিবার (১৭ আগস্ট) সকালে কাশ্মীর উপত্যকায় চালু হয়েছে অর্ধ লক্ষাধিক ল্যান্ডলাইন। জম্মু ও কাশ্মীরের কর্মকর্তারা সংবাদ সংস্থা পিটিআইকে এ কথা জানিয়েছেন।

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদার বিলোপের বিষয়ে ভারতের কেন্দ্রীয় সরকারের পদক্ষেপের আগেই সেখানে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। প্রায় দুই সপ্তাহ পরে কাশ্মীরের ফোন লাইনগুলো আংশিকভাবে চালু হলো। এর আগে কিছুটা স্বাভাবিক হয় জম্মুর পরিস্থিতি।

আজ শনিবার কাশ্মীরে প্রায় শতাধিক টেলিফোন এক্সচেঞ্জের মধ্যে সতেরোটি চালু করা হয়েছে। মধ্য কাশ্মীরের বদগাম, সোনামার্গ এবং মণিগাম অঞ্চলে ল্যান্ডলাইন পরিষেবাগুলো পুনরায় চালু করা হয়েছে। উত্তর কাশ্মীরের গুরেজ, টাঙ্গমার্গ, উরি কেরান কর্নাহ এবং তাংধর অঞ্চলে পরিষেবাগুলো পুনরায় চালু করা হয়েছে।

শ্রীনগরের নাগরিকদের বাসস্থান, ক্যান্টনমেন্ট এলাকা এবং বিমানবন্দর এলাকায় ল্যান্ডলাইনগুলো ফের চালু হয়েছে।

ইতিমধ্যে জম্মু অঞ্চলের পাঁচটি জেলায় মোবাইল ইন্টারনেট সংযোগ পুনরায় চালু করা হয়েছে। এই অঞ্চলের জম্মু, রিয়াসি, সাম্বা, কাঠুয়া এবং উধমপুর জেলায় টু-জি মোবাইল ইন্টারনেট পরিষেবা ফিরে এসেছে।

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপের বিষয়ে ভারতের কেন্দ্রীয় সরকারের পদক্ষেপের আগেই গত ৪ অগাস্ট থেকে জম্মু ও কাশ্মীরে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। তখন থেকেই অভূতপূর্ব সুরক্ষার আওতায় রয়েছে গোটা উপত্যকা অঞ্চল। কেন্দ্রীয় সরকার ঘোষণা করে যে, ওই রাজ্যের বিশেষ মর্যাদা অবলুপ্তি করে রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হবে।

বিধিনিষেধ কমিয়ে আনার জন্য প্রশাসনের নেয়া পদক্ষেপগুলোর ফলে রাজ্যের সরকারি দফতরগুলো  ধীরে ধীরে পুরোপুরি চালু হচ্ছে।

শুক্রবার মুখ্য সচিব বিভিআর সুব্রহ্মণ্যম জানান, আগামী সপ্তাহ থেকেই সেখানকার স্কুলগুলো ‘অঞ্চল অনুযায়ী’ চালু হবে এবং পর্যায়ক্রমে টেলিফোন পরিষেবাও পুনরুদ্ধার করা হবে।

এদিকে, শুক্রবার সুপ্রিম কোর্টকে কেন্দ্রীয় সরকার জানায়, প্রতিদিন জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি পর্যালোচনা করা হচ্ছে।

প্রসঙ্গত, নিরাপত্তা বজায় রাখার স্বার্থে কাশ্মীর উপত্যকায় ফোন পরিষেবা এবং ইন্টারনেট সংযোগগুলি স্থগিত করা হয় এবং কারফিউ-এর মতো বিধিনিষেধ চালু করা হয়। কাশ্মীর উপত্যকার প্রায় ৪০০ জন রাজনৈতিক নেতা এখনও আটক রয়েছেন। পাশাপাশি দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লাহকে গ্রেপ্তার করা হয়।

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন