চট্টগ্রাম রবিবার, ২৭ নভেম্বর, ২০২২

১৬ নভেম্বর, ২০২২ | ১২:৫৮ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্য পোল্যান্ডের পাশে আছে : ঋষি সুনাক

পোল্যান্ড-ইউক্রেন সীমান্তের কাছে অবস্থিত একটি গ্রামে বুধবার সকালে ক্ষেপণাস্ত্র বিস্ফোরণের ঘটনা ঘটে। ন্যাটোভুক্ত দেশটির ভেতর হঠাৎ করে বিস্ফোরণের পর তৈরি হয় উত্তেজনা।

এমন উত্তেজনার মধ্যেই পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে ফোনে কথা বলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। পোলিশ প্রেসিডেন্টকে ফোনে সংহতি জানিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেছেন, ‘যুক্তরাজ্য পোল্যান্ডের পাশে আছে।’ খবর রয়টার্সের।

এ ব্যাপারে টুইটে ঋষি সুনাক বলেছেন, ‘পোল্যান্ডের প্রতি যুক্তরাজ্যের সংহতি পুনর্ব্যক্ত করেছি আমি এবং যারা ক্ষেপণাস্ত্র বিস্ফোরণে নিহত হয়েছে তাদের প্রতি সমবেদনা জানিয়েছি। আমরা যোগাযোগ এবং ন্যাটো মিত্রদের সঙ্গে সহযোগিতা অব্যাহত রাখব।’

এদিকে পোল্যান্ডের প্রেসিডেন্টের সঙ্গে ঋষি সুনাকের আলোচনা নিয়ে একটি বিবৃতি দেয় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দপ্তর। বিবৃতিতে বলা হয়েছে, ক্ষেপণাস্ত্র বিস্ফোরণ নিয়ে পোল্যান্ডের করা তদন্তের সর্বশেষ তথ্য সুনাককে জানিয়েছেন পোলিশ প্রেসিডেন্ট দুদা। অপরদিকে ‘ ঘটনার কারণ খুঁজে বের করতে যে কোনো প্রয়োজনীয় সহায়তার প্রস্তাব দিয়েছেন’ প্রধানমন্ত্রী সুনাক।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষেপণাস্ত্র বিস্ফোরণের ঘটনার পর জানিয়েছেন, প্রাথমিকভাবে মনে হচ্ছে রাশিয়া থেকে এ হামলা করা হয়নি। তবে তিনি জানিয়েছেন, পোল্যান্ড তদন্ত করে যা খুঁজে পাবে সেটিকে সমর্থন দেবেন তারা এবং সে অনুযায়ী পরবর্তী পদক্ষেপ ঠিক করা হবে। সূত্র: রয়টার্স

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন