চট্টগ্রাম শনিবার, ১০ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

১৬ নভেম্বর, ২০২২ | ১২:১২ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

আবারও নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা ট্রাম্পের

আবারও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে চান ডোনাল্ড ট্রাম্প। ২০২৪ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিয়েছেন তিনি।

মঙ্গলবার (১৫ নভেম্বর) আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে ঘোষণা দিয়েছেন তিনি।

এ সময় সমর্থকদের উদ্দেশ্যে ট্রাম্প জানান, যুক্তরাষ্ট্রকে আবার মহান ও গৌরবময় করার জন্য আমি আজ প্রেসিডেন্ট পদে আমার প্রার্থিতা ঘোষণা করছি। আগামী ২০২৪ সালের নির্বাচনে জিতলে ট্রাম্প হবেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে দ্বিতীয় প্রেসিডেন্ট, যিনি ভিন্ন ভিন্ন দুটি মেয়াদে নির্বাচিত হয়েছেন।

এদিকে মঙ্গলবার রাতের ভাষণে সাম্প্রতিক মধ্যবর্তী নির্বাচনে তার দলের কিছুটা ক্ষতি হয়েছে বলে ট্রাম্প স্বীকার করেছেন। কিন্তু এর ফলাফলকে চ্যালেঞ্জ করেননি তিনি। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হার নিয়ে ট্রাম্প যে তীব্র প্রতিক্রিয়া দেখিছিলেন, তা থেকে এটি উল্লেখযোগ্য পরিবর্তন।

রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে প্রেসিডেন্ট পদে লড়বেন ৭৬ বছর বয়সী যুক্তরাষ্ট্রের এই সাবেক প্রেসিডেন্ট। দেশটির ফেডারেল নির্বাচন কমিশনের কাছে ইতোমধ্যে এ সংক্রান্ত প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়েছেন ট্রাম্প।

এর আগে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকান প্রার্থীদের পক্ষে প্রচারণাকালে ট্রাম্প আবারও তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতায় অংশ নেওয়ার আভাস দিয়েছিলেন।

ফ্লোরিডার বাসভবনে জড়ো হওয়া সমর্থকদের উদ্দেশে মঙ্গলবার তিনি বলেন, আমেরিকার প্রত্যাবর্তন এখনই শুরু হচ্ছে। এটি শুধু একটি প্রচারণা নয় দেশকে বাঁচানোই এর মূল উদ্দেশ্য।

উল্লেখ্য, রিপাবলিকান দল থেকে প্রার্থী হয়ে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন ট্রাম্প। ২০২০ সালের নির্বাচনে দেশটির বর্তমান প্রেসিডেন্ট ডেমোক্রেটিক পার্টির জো বাইডেনের কাছে হেরে যান ট্রাম্প। নানা নাটকীয়তার মধ্য দিয়ে ক্ষমতা ছাড়েন তিনি। সূত্র : বিবিসি

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট