চট্টগ্রাম শনিবার, ২৬ নভেম্বর, ২০২২

সর্বশেষ:

১৪ নভেম্বর, ২০২২ | ১:০২ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

নির্বাচনে খারাপ ফলাফলের জন্য ট্রাম্পকে দায়ী করছেন রিপাবলিকানরা

যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টি মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকান পার্টিকে হারিয়ে সংসদের উচ্চকক্ষ সিনেটে নিজেদের নিয়ন্ত্রণ ধরে রাখতে সমর্থ হয়েছেন। সিনেট নির্বাচনে রিপাবলিকান পার্টি সাফল্য না পাওয়ায় এখন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দায়ী করছেন তার নিজ দলের সদস্যরা। খবর বিবিসির।

এছাড়া নির্বাচনে ব্যর্থতার দায় রিপাবলিকান সিনেট নেতা মিচ ম্যাককোনের ওপর চাপাচ্ছেন তারা। দলের ভেতরই এ নিয়ে সমালোচনা চলছে।

 

এরমধ্যে হোয়াইট হাউজের পক্ষ থেকে শক্তিশালী ইঙ্গিত দেওয়া হয়েছে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেন আবারও প্রতিদ্বন্দ্বিতা করবেন।

সিনেটে রিপাবলিকানদের পরাজয় নিশ্চিত হলেও এখনো সংসদের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের চূড়ান্ত ফলাফল প্রকাশ হয়নি। প্রতিনিধি পরিষদে রিপাবলিকানরা এগিয়ে থাকলেও ভোট গণনার সঙ্গে সঙ্গে তাদের সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার সম্ভাবনা ক্ষীণ হচ্ছে।

 

রবিবার (১৩ নভেম্বর) ম্যারিল্যান্ডের রিপাবলিকান গভর্নর ল্যারি হোগান সিনেটে পরাজয়ের জন্য ট্রাম্পকে দোষারোপ করে সংবাদমাধ্যম সিএনএনকে বলেন, ‘টানা তৃতীয়বার ট্রাম্প আমাদের নির্বাচনে ডুবিয়েছে। তিনি বলেছিলেন জিততে জিততে তিনি ক্লান্ত হয়ে যাবেন। এখন আমি হারতে হারতে ক্লান্ত।’

সংবাদমাধ্যম বিবিসির উত্তর আমেরিকার প্রতিনিধি অ্যান্থনি জুরখার বলেছেন, ‘এখন গুরুত্বপূর্ণ হলো সামনের দিন ও সপ্তাহগুলোতে ট্রাম্পের মিত্ররা তার ওপর আস্থা রাখবেন কিনা।’

অতীত ঘাটলে দেখা যায় মধ্যবর্তী নির্বাচনে ক্ষমতাসীন দল আসন হারায়। কিন্তু এ বছর ডেমোক্র্যাটসদের পারফরমেন্স গত ২০ বছরের মধ্যে সেরা।

 

এদিকে মধ্যবর্তী নির্বাচনে প্রত্যাশার চেয়ে বেশি সাফল্য পাওয়ায় দলে প্রেসিডেন্ট বাইডেনের অবস্থান আরও শক্তিশালী হয়েছে এবং আগামী নির্বাচনে তার পুনরায় প্রতিদ্বন্দ্বিতা করার সম্ভাবনাও বেড়েছে।

হোয়াইট হাউজের জ্যেষ্ঠ উপদেষ্টা অনিতা দুন সংবাদমাধ্যম সিবিএস নিউজকে বলেছেন, মধ্যবর্তী নির্বাচনের ফলাফলের ‘অনেক বড়’ প্রভাব রয়েছে। এখন বাইডেন বিশ্বাস করছেন দলের যে এজেন্ডা আছে সেগুলো পূরণ করতে তিনিই উপযুক্ত ব্যক্তি।

 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট দপ্তর হোয়াইট হাউজের এ কর্মকর্তা আরও জানিয়েছেন, যদি পরবর্তী নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প প্রতিদ্বন্দ্বিতা করেন তাহলে বাইডেন ২০২০ সালের নির্বাচনের মতোই সাফল্য পাবেন। জানা গেছে, মঙ্গলবার ডোনাল্ড ট্রাম্প আবারও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দেবেন।

 

তার এ ঘোষণা নিয়ে দলে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। যারা ট্রাম্পের বিরোধিতা করছেন তাদের মিচ ম্যাককোনের মতো ট্রাম্পপন্থি রিপাবলিকানরা একহাত নিচ্ছেন। সূত্র : বিবিসি

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন