চট্টগ্রাম শনিবার, ২৬ নভেম্বর, ২০২২

সর্বশেষ:

১৪ নভেম্বর, ২০২২ | ১২:২৮ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

রাশিয়ার সঙ্গে দ্বিগুণ বাণিজ্য করবে ভারত

রাশিয়ার সাথে বাণিজ্য আরও বাড়াতে যাচ্ছে ভারত। পশ্চিমা দেশগুলোর ক্রমাগত আহ্বানের পরেও উল্টো পথে গিয়ে ভারত এমন সিদ্ধান্ত গ্রহণ করেছে। ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে সম্প্রতি রুশ ও ভারতীয় কর্মকর্তাদের মধ্যে অনুষ্ঠিত বৈঠক থেকে এমন সিদ্ধান্ত এসেছে ভারত।

 

 

সংবাদমাধ্যমটি একটি নথির সূত্র দিয়ে লিখেছে, বাণিজ্য মন্ত্রণালয় এ উদ্যোগকে এগিয়ে নিতে প্রস্তুত। রপ্তানিকারক এবং ব্যবসায়িক সংস্থার সঙ্গে আলোচনার ভিত্তিতে অদূর ভবিষ্যতে ভারত-রাশিয়া বাণিজ্য দ্বিগুণ করার বিষয়ে তারা আত্মবিশ্বাসী।

 

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ভারতীয় কর্তৃপক্ষ মনে করে দেনাপাওনা পরিশোধের জন্য ভারতীয় রুপির ব্যবহার পারস্পরিক বাণিজ্য বৃদ্ধিতে সহায়তা করবে। দেশটি অদূর ভবিষ্যতে রাশিয়ার সাথে রুপিতে বাণিজ্য শুরু করবে বলে আশা করা হচ্ছে। লেনদেনের এ প্রক্রিয়া কিভাবে সহজ করা যায়, সেটা নিয়ে কাজ করার কথা আগেই বলেছিল স্টেট ব্যাংক অব ইন্ডিয়া। এছাড়াও, এই সপ্তাহের শুরুতে ভারত সরকার আনুষ্ঠানিকভাবে ভারতীয় রুপিতে আন্তর্জাতিক বাণিজ্যের অনুমতি দিয়েছে।

 

 

এ বছর দুই দেশের মধ্যে বাণিজ্য উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পেয়েছে। এ ক্ষেত্রে মূল ভূমিকা রেখেছে ভারতের রাশিয়ায় তেল আমদানি বৃদ্ধির বিষয়টি। ভারত রাশিয়া থেকে তার মোট অপরিশোধিত তেলের ১ শতাংশেরও কম আমদানি করত, এখন সেটি ২২ শতাংশ ছাড়িয়েছে। ইরাক এবং সৌদি আরবকে পেছনে ফেলে রাশিয়া এখন ভারতের বৃহত্তম তেল সরবরাহকারী দেশ।

এর আগে, ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্কর বলেছিলেন যে ভারত ও রাশিয়া ৩০ বিলিয়ন মার্কিন ডলারের বার্ষিক বাণিজ্যের দিকে এগিয়ে যাচ্ছে।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন