চট্টগ্রাম সোমবার, ০৫ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

৭ নভেম্বর, ২০২২ | ১১:২২ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

জনপ্রিয় হচ্ছে মাস্টোডন, টুইটার ছাড়ছেন ব্যবহারকারীরা

ফেসবুক কিংবা ইনস্টাগ্রাম নয়, জনপ্রিয়তা বাড়ছে যুক্তরাজ্যভিত্তিক সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্ম ‘মাস্টোডনে’র। একইসঙ্গে বিশ্বের শীর্ষস্থানীয় ধনকুবের ইলন মাস্ক টুইটার অধিগ্রহণের পর থেকেই প্ল্যাটফর্মটি ছেড়ে যাচ্ছেন। যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মাস্টোডন দেখতে অনেকটা টুইটার অ্যাকাউন্টের মতোই। এর সার্ফেসে ব্যবহারকারীরা যেকোন পোস্টে লাইক কমেন্ট, অন্যকে অনুসরণ করাসহ পোস্ট ও রিপোস্ট করতে পারবেন। ফলে দ্রুতই নতুন ব্যবহারকারীদের আকৃষ্ট করতে পারছে প্ল্যাটফর্মটি। বিশেষ করে টুইটারের বেধে দেওয়া নিত্য নতুন নিয়মের কারণে যারা বের হয়ে আসছেন, তাদের কাছে মাস্টোডন দ্রুতই জনপ্রিয়তা পাচ্ছে। মাস্টোডনের মোট ব্যবহারকারী ৬ লাখ ৫৫ হাজার। যারমধ্যে গত সপ্তাহেই যুক্ত হয়েছেন ২ লাখ ৩০ হাজারের বেশি ব্যবহারকারী।

 

জানা গেছে, প্ল্যাটফর্মটির ৬ বছরের পথ চলায় এবারেই প্রথম এত ব্যবহারকারী যুক্ত হলো। ফলে নতুন ব্যবহারকারীদের শুভেচ্ছা জানাতে রীতিমত হিমশিম খাচ্ছে প্রতিষ্ঠানটি। এতে অ্যাকাউন্ট ওপেন করার আগে ব্যবহারকারীকে একটি সার্ভার পছন্দ করে নিতে হবে। তার উপর ভিত্তি করে প্ল্যাটফর্মটি আপনাকে ব্যবহারের সুযোগ দেবে। তারপর আপনার পছন্দগুলো জানাতে হবে। আপনার পছন্দের উভর ভিত্তি করে সার্ফেস বিভিন্ন বিষয় প্রদর্শিত হবে।

প্ল্যাটফর্ম কর্তৃপক্ষ জানায়, এখানে আপনি যে কাউকে অনুসরণ এবং অন্যরাও আপনাকে অনুসরণ করতে পারবেন। আপনার পছন্দ, অপছন্দও তাদের জানাতে পারবেন। ফলে দারুণ একটি কমিউনিটির সঙ্গে যুক্ত হবেন।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট