চট্টগ্রাম সোমবার, ০৫ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

৩১ অক্টোবর, ২০২২ | ৩:১১ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের মূল লক্ষ্য ইউরোপের অর্থনীতি দুর্বল করা : রুশ পররাষ্ট্রমন্ত্রী

মার্কিন যুক্তরাষ্ট্র ইউরোপীয় অর্থনীতি এবং শিল্প ধ্বংস করার লক্ষ্যে কাজ করছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। রবিবার (৩০ অক্টোবর) রুশ গণমাধ্যমে প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

সের্গেই ল্যাভরভ বলেন, ইউরোপীয়রা ইতিমধ্যেই রাশিয়াবিরোধী নিষেধাজ্ঞার শিকার হচ্ছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে বহুগুণ বেশি। শুধু আমাদের দেশের নয়, পশ্চিমের ব্যাপকসংখ্যক অর্থনীতিবিদরা শেষ পর্যন্ত বুঝতে পেরেছেন মার্কিন লক্ষ্য ইউরোপের রক্ত ঝরানো সেই সঙ্গে ইউরোপীয় অর্থনীতি এবং শিল্প ধ্বংস করা।

 

তিনি আরও বলেন, ইউরোপকে সামরিকভাবে দুর্বল করা ওয়াশিংটনের স্বার্থ। ইউক্রেনে অস্ত্র সরবরাহ করতে তারা বাধ্য করছে। বিনিময়ে তাদের অস্ত্রের ঘাঁটিতে মার্কিন অস্ত্র সরবরাহ করছে। ওয়াশিংটন জাতিগত শ্রেষ্ঠত্বের ধারণা এবং নিজের অর্থনৈতিক লাভ নিশ্চিত করতে এমন নীতি অনুসরণ করছে।

এর আগে অক্টোবরের শুরুতে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, রাশিয়ার জ্বালানি সরবরাহের ওপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞায় যুক্তরাষ্ট্র ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর কাছে অতিরিক্ত দামে গ্যাস বিক্রি করে বিপুল অর্থ উপার্জন করছে। যা ইউরোপীয় ইউনিয়নের শিল্প ধংসের দিকে নিয়ে যাবে। এর মাধ্যমে আগামী ১০ থেকে ২০ বছরের মধ্যে ইউরোপ অত্যন্ত শোচনীয় পরিণতি ভোগ করবে।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট