চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সৌদিতে ২৪ বাংলাদেশি নারী গৃহকর্মী উদ্ধার দূতাবাসের

অনলাইন ডেস্ক

২৫ অক্টোবর, ২০২২ | ৬:৫৮ অপরাহ্ণ

সৌদি আরবের রাজধানী রিয়াদে ২৪ জন নারী বাংলাদেশি গৃহকর্মীকে উদ্ধার করে রিয়াদের বাংলাদেশ দূতাবাস। মঙ্গলবার (২৫ অক্টোবর) রিয়াদ বাংলাদেশ দূতাবাস সূত্র থেকে এ তথ্য জানা যায়। দেশটির রাজধানী রিয়াদ থেকে প্রায় ১১০০ কিলোমিটার দূরে অবস্থিত আরআর শহর থেকে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ২৪ জন বাংলাদেশি নারী গৃহকর্মীকে উদ্ধার করা হয়।

একটি সৌদি রিক্রটিং এজেন্সি ২৪ জন বাংলাদেশী নারী গৃহকর্মীকে অবৈধভাবে আটকে রাখার খবর পাওয়ার পর সৌদিআরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী তাঁদের দ্রুত উদ্ধার করে দেশে প্রেরণ করার জন্য দূতাবাসের শ্রম কল্যাণ উইংকে নির্দেশ প্রদান করেন। এর পর দূতাবাসের শ্রম কল্যাণ উইংয়ের কর্মকর্তা সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন কর তাদের উদ্ধার করা হয়।

 

সরেজমিনে গেলে জানা যায়, সৌদি রিক্রটিং এজেন্সি মাকতাব তাওয়াসুল আলসারি বাংলাদেশি রিক্রটিং এজেন্সি মেসার্স এস. আনোয়ার ওভারসিজের মাধ্যমে উক্ত নারী কর্মীদেরকে সৌদিআরবে এনে সৌদি নিয়োগ কর্তাদের বাসায় কাজে প্রেরণ না করে বেআইনিভাবে দীর্ঘদিন আটকে রাখে। পরিবারের সাথে তাদের সকল প্রকার যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়। পর্যাপ্ত খাবার ও পানীয়ের অভাবে অসুস্থ হয়ে পড়লেও তাদেরকে কোন চিকিৎসা সেবা প্রদান করা হয়নি। দূতাবাসের কর্মকর্তা ঘটনাস্থলে নারী কর্মীদের সাথে দেখা করতে চাইলে সংশ্লিষ্ট সৌদি এজেন্সি বাধা প্রদান করে। এ প্রেক্ষিতে সৌদি আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতায় উক্ত ২৪ জন নারী গৃহকর্মীকে উদ্ধার করে সৌদি ফিমেল ডিপোর্টেশন সেন্টারে হস্তান্তর করা হয়। উদ্ধারকৃত নারী গৃহকর্মীদের পর্যাপ্ত খাবার, পানীয় ও সুচিকিৎসার ব্যবস্থা করা হয়।

 

অভিযুক্ত সৌদি রিক্রটিং এজেন্সির বিরুদ্ধে মামলা দায়ের করে তাদের এজেন্সি বন্ধ করে দেয়া হয়েছে। সৌদি কর্তৃপক্ষের সহায়তায় উদ্ধারকৃত নারী গৃহকর্মীদের দ্রুত বাংলাদেশে প্রেরণের কার্যক্রম অব্যাহত রয়েছে। 

 

পূর্বকোণ/কামাল/রাজীব/পারভেজ

শেয়ার করুন