চট্টগ্রাম শুক্রবার, ০২ ডিসেম্বর, ২০২২

২৩ অক্টোবর, ২০২২ | ১০:৩৬ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনি যুবকের মাথায় গুলি করল ইসরাইলি সেনা

মাথায় গুলি করে এক ফিলিস্তিনি যুবককে হত্যা করেছে ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনী।

শনিবার (২২ অক্টোবর) পশ্চিম তীরের একটি চেকপয়েন্টে তাকে মাথায় গুলি চালিয়ে হত্যা করা হয় বলে ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন।

অপরদিকে অধিকৃত পূর্ব জেরুজালেমে এক ইসরায়েলিকে ছুরিকাঘাত করার পর আরেক ফিলিস্তিনিকে গুলি করেছে ইসরায়েলি পুলিশ। শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নিহত ওই ফিলিস্তিনি যুবকের নাম রাবি আরাফাহ রাবি (৩২)। শনিবার তিনি কালকিলিয়া শহরের দক্ষিণ-পূর্বে একটি চেকপয়েন্টে ‘মাথায় গুলিবিদ্ধ’ হন। পরে হাসপাতালে মারা যান তিনি।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, অবৈধভাবে কিছু যাত্রী ইসরায়েলে প্রবেশ করার পরে তাদের সেনারা একটি গাড়ি আটক করার চেষ্টা করে। এতে বলা হয়, গাড়িটি একজন সৈন্যকে আঘাত করে পালিয়ে যায় এবং এরপরই ‘সৈন্যরা গাড়ির দিকে গুলি চালায়’।

অন্যদিকে অধিকৃত পূর্ব জেরুজালেমে পৃথক একটি ঘটনায় এক ফিলিস্তিনিকে গুলি করে আহত করেছে ইসরায়েলি পুলিশ। ইহুদি এই দেশটির পুলিশের দাবি, একজন ইসরায়েলিকে ছুরিকাঘাত করে আহত করে এক ফিলিস্তিনি। পরে পালিয়ে যাওয়ার চেষ্টাকালে ওই ফিলিস্তিনির দিকে গুলিবর্ষণ করে পুলিশ। এতে তিনি গুলিবিদ্ধ হয়ে আহত হন।

তারা বলেছে, পুলিশ ওই হামলাকারীকে শনাক্ত করেছে এবং নিজের হাতে একটি ‘বস্তু’ নিয়ে একজন অফিসারের দিকে এগিয়ে আসার সময় তাকে গুলি করা হয়। তবে পুলিশ তাকে কীভাবে শনাক্ত করেছে এবং তিনি কী ধরনের বস্তু হাতে রেখেছিলেন বা তিনি ওই অফিসারের কতটা কাছে ছিলেন তা প্রকাশ করেনি পুলিশ।

ফিলিস্তিনের সরকারি বার্তাসংস্থা ওয়াফা জানিয়েছে, ভুক্তভোগী ওই ফিলিস্তিনের বয়স ১৬ বছর এবং ইসরায়েলের গুলিতে তিনি গুরুতরভাবে আহত হন। তবে তার নাম বা আরও বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি। গুলিবিদ্ধ হওয়ার পর ইসরায়েলি স্বাস্থ্যকর্মীরা তাকে জেরুজালেমের একটি হাসপাতালে নিয়ে যান।

ইসরায়েল সাম্প্রতিক সময়ে পশ্চিম তীরে একের পর এক রাত্রিকালীন অভিযান জোরদার করার পর সেখানে সহিংসতা বৃদ্ধি পেয়েছে। এই ধরনের অভিযান প্রায়ই ইসরায়েলি সেনাবাহিনী ও ফিলিস্তিনিদের মধ্যে মারাত্মক সংঘর্ষের জন্ম দিয়ে থাকে।

চলতি বছর পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে ইসরায়েল-ফিলিস্তিনি লড়াইয়ে ১২৫ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। ফিলিস্তিনি হামলায় ইসরায়েলে ১৯ জন নিহত হওয়ার পর থেকে এই লড়াই আরও জোরালো হয়েছে।

১৯৬৭ সালের ছয় দিনের যুদ্ধে ইসরায়েল পশ্চিম তীর দখল করে এবং এরপর থেকে সেখানে ১৩০ টিরও বেশি বসতি তৈরি করেছে। এসব বসতির মধ্যে অনেকগুলো ছোট শহরের মতো। সেখানে অ্যাপার্টমেন্ট ব্লক, শপিং মল এবং শিল্প অঞ্চলসহ নানা স্থাপনা রয়েছে।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট