চট্টগ্রাম শনিবার, ০৩ ডিসেম্বর, ২০২২

২২ অক্টোবর, ২০২২ | ১২:২৭ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

বিশ্বে করোনায় আক্রান্ত সাড়ে ৩ লাখ, মৃত্যু ১ হাজারের বেশি

বিশ্বে করোনায় নতুন করে শনাক্ত হয়েছেন ৩ লাখ ৪৪ হাজার ২১৮ জন এবং মৃত্যু হয়েছে ১ হাজার ১২৬ জনের। একই সময়ে সুস্থ হয়ে উঠেছেন ৩ লাখ ৮৬ হাজার ৪৮০ জন।

এসব তথ্য জানিয়েছে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স থেকে।

 

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ কোটি ৪৬ লাখ ৮৯ হাজার ৭৫৪ জন। এ রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ১ কোটি ৪৬ লাখ ৫১ হাজার ১৩৯ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় রয়েছেন ৩৮ হাজার ৬১৫ জন।

শুক্রবার করোনায় বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে দৈনিক আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষে ছিল জার্মানি। দেশটিতে এ দিন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৭৪ হাজার ৮৩১ জন এবং মৃত্যু হয়েছে ২০৪ জনের।

জার্মানি ব্যতীত আরও যেসব দেশে শুক্রবার সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব দেশ হলো— যুক্তরাষ্ট্র (মৃত্যু ১৮০ জন, নতুন আক্রান্ত ১৮ হাজার ৮৫২ জন), রাশিয়া (মৃত্যু ৯৩ জন, নতুন আক্রান্ত ৯ হাজার ৭৬১ জন), ইতালি (মৃত্যু ৯৮ জন, নতুন আক্রান্ত ৩৬ হাজার ১১৪ জন), ফ্রান্স (মৃত্যু ৮১ জন, নতুন আক্রান্ত ৪৯ হাজার ৮৭ জন), তাইওয়ান (মৃত্যু ৭৮ জন, নতুন আক্রান্ত ৩৭ হাজার ২৬৫ জন), জাপান (মৃত্যু ৬৮ জন,নতুন আক্রান্ত ৩১ হাজার ৫৯৩ জন)।

বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয় ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে। এরপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে এ ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

 

পূর্বকোণ/আর

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট