চট্টগ্রাম মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

১৫ আগস্ট, ২০১৯ | ১:৩৫ পূর্বাহ্ণ

কামাল পারভেজ অভি, সৌদিআরব

মক্কার বাংলাদেশ হজ অফিসে হারিয়ে যাওয়া হাজিদের ভিড়

সৌদিআরবের মক্কার আরাফাতে শনিবার পবিত্র হজ পালন শেষে বাংলাদেশি হাজিরা মিনায় বড় জামারায় পাথর নিক্ষেপের পর পশু কোরবানি এবং ফরজ তাওয়াফ সম্পন্ন করতে গিয়ে অনেক বাংলাদেশি হাজি পথ ভুল করে হারিয়ে গেছেন। হারিয়ে ফেলেছেন তাদের বাসার ঠিকানা। আর বিভিন্ন মাধ্যমের সহায়তা নিয়ে এসব হাজিরা আশ্রয় নিচ্ছেন মক্কা বাংলাদেশ হজ অফিসে। রবিবার দুপুর থেকে বুধবার বিকেল পর্যন্ত মক্কা হজ অফিসে অবস্থান করে দেখা যায় একের পর এক হারানো হাজি আসছেন এখানে।
বাসস্থানের ঠিকানা অথবা সাথীদের না পেয়ে কান্নায় ভেঙ্গে পড়ছেন তারা। এসময় প্রশাসনিক দলের দলনেতা ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এবিএম আমিন উল্লাহ নুরী এবং হজ এজেন্সিজ এসোসিয়েশনের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম হারানো হাজিদের খোঁজ খবর নিচ্ছেন এবং খাবার সরবরাহ করছেন। তবে হারিয়ে যাওয়া হাজিদের মধ্যে অধিকাংশই বৃদ্ধ। তাদেরকে হজ মিশনের এম ফ্লোরে থাকা এবং খাবারের ব্যবস্থা করা হচ্ছে। ১৪ আগস্ট থেকে হারানো হাজিদের সংখ্যা কমে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
বেসরকারি এজেন্সি মালিকদের সংগঠন হজ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর সভাপতি এম শাহাদাত হোসেন তসলিম দৈনিক পূর্বকোণকে বলেন, আমরা হারানো হাজিদের

খাবারের ব্যবস্থা করছি। অসুস্থ হাজিদেরকে ক্লিনিকে পাঠিয়ে চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে। পাশাপাশি যে সমস্ত হাজিরা হারিয়েছেন তাদের কাছ থেকে তথ্য নিয়ে সংশ্লিষ্ট এজেন্সির প্রতিনিধিদের ডেকে এনে তাদেরকে পৌঁছে দেয়ার কাজ করছে হাব।
এদিকে আগামী ১৭ আগস্ট থেকে শুরু হবে হজের প্রথম ফিরতি ফ্লাইট। তা চলবে আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। এ বছর ১ লাখ ২৭ হাজার ১৫২ জন বাংলাদেশি হজ পালনের জন্য সৌদি আরব এসেছিলেন।

The Post Viewed By: 267 People

সম্পর্কিত পোস্ট