চট্টগ্রাম রবিবার, ২৭ নভেম্বর, ২০২২

১৭ অক্টোবর, ২০২২ | ১১:৫৬ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

প্যারিসের রাস্তায় মূল্যবৃদ্ধির প্রতিবাদে হাজারও মানুষের বিক্ষোভ

ইউরোপের দেশ ফ্রান্সে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে রাস্তায় নেমেছেন হাজারও মানুষ।

রোববার (১৬ অক্টোবর) তেল শোধনাগারগুলোতে উচ্চ মজুরির দাবিতে সপ্তাহব্যাপী ধর্মঘটের মধ্যে রাজধানী প্যারিসের রাস্তায় নামেন তারা। সোমবার (১৭ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এদিকে শ্রমিকদের সপ্তাহব্যাপী এই ধর্মঘট এখন সাধারণ ধর্মঘটের পরিণত করার দাবিও বাড়ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, কট্টর-বাম দল লা ফ্রান্স ইনসুমিস (ফ্রান্স আনবোড) এর নেতা জিন-লুক মেলেনচন রোববার এই বছরের সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী অ্যানি আর্নাক্সের সাথে মিছিল করেন। সেখান থেকে মঙ্গলবার সাধারণ ধর্মঘটের ডাক দেন তিনি।

তিনি উপস্থিত বিক্ষুব্ধ জনতাকে বলেন, ‘আমরা এমন একটি সপ্তাহ পাবো, যেমনটি আমরা প্রায়শই দেখি না।’

তিনি আরও বলেন, ‘সবকিছু একত্রিত হচ্ছে। আমরা এই পদযাত্রার মাধ্যমে এটি শুরু করছি, এটি একটি বিশাল সাফল্য।’

আয়োজকরা দাবি করেছেন, জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয় এবং জলবায়ু পরিবর্তনের ব্যাপারে সরকারি নিষ্ক্রিয়তার অভিযোগের বিরুদ্ধে রোববারের পদযাত্রায় এক লাখ ৪০ হাজার লোক অংশ নিয়েছিল। তবে সমাবেশের আগে পুলিশ ধারণা করেছিল, এতে প্রায় ৩০ হাজারের মতো লোক উপস্থিত হতে পারে।

সংবাদমাধ্যম বলছে, রোববারের কর্মসূচিতে কিছু বিক্ষোভকারী হলুদ ফ্লোরোসেন্ট ভেস্ট পরিধান করে এসেছিলেন। এটি ২০১৮ সালের হিংসাত্মক সরকারবিরোধী বিক্ষোভের প্রতীক হিসেবে আলোচিত এবং সে সময়ে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর মধ্যপন্থী সরকারকে সেই বিক্ষোভ কার্যত নাড়া দিয়েছিল।

ফ্রন্সের বাজেট মন্ত্রী গ্যাব্রিয়েল আটাল অবশ্য বলেছেন, বামপন্থি এই জোট বর্তমান পরিস্থিতিকে কাজে লাগানোর চেষ্টা করছে। ফরাসি রেডিও স্টেশন ইউরোপ ১-এ তিনি বলেন, ‘আজকের বিক্ষোভ সেই সব সমর্থকদের কর্মসূচি ছিল যারা দেশকে অবরুদ্ধ করতে চায়।’

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন