চট্টগ্রাম বুধবার, ২০ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৪ অগাস্ট, ২০১৯ | ৬:১০ অপরাহ্ন

আন্তর্জাতিক ডেস্ক

গৃহবন্দি কাশ্মীরি নেতা শাহ ফয়সাল

কাশ্মীরি রাজনীতিবিদ শাহ ফয়সালকে বিদেশ যাওয়ার পথে আটক করে গৃহবন্দি করা হয়েছে। বুধবার (১৪ আগস্ট) তাকে দিল্লি থেকে আটক করে আবার কাশ্মীরে ফেরত পাঠানো হয়েছে।

ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের কড়া সমালোচকদের মধ্যে একজন শাহ ফয়সাল। গত মঙ্গলবারই (১৩ আগস্ট) তিনি কাশ্মীরে গণআন্দোলনের আহ্বান জানিয়েছিলেন।

এক টুইবার্তায় ফয়সাল বলেন, কাশ্মীরের রাজনৈতিক অধিকার পুনরুদ্ধারের জন্য দীর্ঘ, টেকসই ও অহিংস রাজনৈতিক গণআন্দোলনের প্রয়োজন। ৩৭০ অনুচ্ছেদ বাতিলে মূলধারা শেষ হয়ে গেছে।

৩৫ বছর বয়সী নেতা শাহ ফয়সাল বলেন, সংবিধানপন্থীরা চলে গেছে। সুতরাং এখন আপনি হয় দালাল, নাহয় বিচ্ছিন্নতাবাদী হতে পারেন। এতে কোনো লুকোচুরি নেই।

এর আগে, গত জানুয়ারিতে এমবিবিএস পাস করা শাহ ফয়সাল কাশ্মীরিদের ওপর নির্যাতন প্রতিহতের আন্দোলনে যোগ দিতে সরকারি চাকরি ছেড়ে রাজনীতিতে যোগ দেন। ইন্ডিয়ান এডমিনিস্ট্রেটিভ সার্ভিস (আইএএস) পরীক্ষায় শীর্ষস্থান লাভ করেছিলেন তিনি।

উল্লেখ্য,গত ৫ আগস্ট কাশ্মিরকে বিশেষ মর্যাদা প্রদানকারী ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকার। শুধু বিশেষ মর্যাদা বাতিল নয় কাশ্মীরকে জম্মু-কাশ্মীর ও লাদাখ নামে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হয়।

পূর্বকোণ/তাসফিয়া

The Post Viewed By: 363 People

সম্পর্কিত পোস্ট