চট্টগ্রাম বুধবার, ০৭ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

৪ অক্টোবর, ২০২২ | ৪:৩৭ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ইসলামাবাদে ফের কৃষকদের বিক্ষোভ

পাকিস্তানে কিষাণ ইত্তেহাদের ছত্রছায়ায় পাঞ্জাবের ২৫ হাজারেরও বেশি কৃষক তাদের দাবি পূরণের জন্য ফের রাজধানী ইসলামাবাদে বিক্ষোভ করেছেন।

বিক্ষোভ ঠেকাতে স্থানীয় সময় শুক্রবার ১৪৪ ধারা জারি করেছিল কর্তৃপক্ষ। তবে তা উপেক্ষা করেই সমবেত হন কৃষকরা। এ নিয়ে এক সপ্তাহে দু’বার ইসলামাবাদে জড়ো হয়ে প্রতিবাদ দেখালেন তারা।

খাইবার পাখতুনখোয়া থেকে শিক্ষকরাও তিন দিন আগে রাজধানীতে প্রবেশ করে বানিগালায় বিক্ষোভ করেছিলেন। বিক্ষোভকারীরা রাজধানীর সীমান্তে পৌঁছালে রেড জোনের কয়েকটি প্রবেশপথ খুলে দেওয়া হয়। তবে কয়েকঘণ্টা পর তা ফের বন্ধ করে দেওয়া হয়।

কর্মকর্তাদের বরাতে পাকিস্তানের গণমাধ্যম ডন জানিয়েছে, কৃষকরা পাঞ্জাব থেকে এসে সমবেত হয়েছিলেন টিউবওয়েল ব্যবহারে বিদ্যুতের শুল্ক আগের মতো প্রতি ইউনিট ৫ দশমিক ৩ রুপিতে ফেরাতে এবং সব কর বাতিলের দাবি জানান। পাশাপাশি সারের কালোবাজারি বন্ধের দাবিও জানান কৃষকরা।

বিক্ষোভকারী কৃষকদের দাবি, গমের দাম প্রতি মণ ২ হাজার ৪০০ রুপি এবং আখের দাম প্রতি মণ ২৮০ রুপি নির্ধারণ করা উচিত। এ ছাড়া অবিলম্বে খালের অবরোধ তুলে এলাকায় পানি ছাড়ার দাবিও জানান তারা। পাশাপাশি কৃষিকেও শিল্পের মর্যাদা দেওয়ার দাবি করেন কৃষকরা।

এর আগে রাজধানী পুলিশ সমাবেশের তথ্য পেয়ে রাস্তায় কন্টেইনার রেখে টি-ক্রস রাওয়াত বন্ধ করে দেয়। পুলিশ কর্মকর্তারা জানান, ইসলামাবাদ এক্সপ্রেসওয়ে সংলগ্ন সড়কও কন্টেইনার দিয়ে বন্ধ করে দেওয়া হয়েছিল।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট