চট্টগ্রাম শনিবার, ০৩ ডিসেম্বর, ২০২২

১১ অক্টোবর, ২০২২ | ২:০৫ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

ইউক্রেনকে আরও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহের অঙ্গীকার বাইডেনের

ইউক্রেনকে আধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার (৯ অক্টোবর) এক বিবৃতিতে হোয়াইট হাউস এই তথ্য জানিয়েছে।

ইউক্রেনের রাজধানী কিয়েভ ও অন্যান্য শহরে রাশিয়ার ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলার পর এ ঘোষণা দেওয়া হয়। খবর এএফপির।

বিবৃতিতে বলা হয়, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেছেন বাইডেন। ইউক্রেনের সুরক্ষার জন্য আধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থাসহ প্রয়োজনীয় অস্ত্র সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

কয়েক মাসের মধ্যে গতকাল সোমবার ইউক্রেনে রাশিয়ার ভয়াবহ হামলায় কমপক্ষে ১১ জন নিহত হয়েছেন। রাশিয়া ও ক্রিমিয়ার মধ্যে একমাত্র সংযোগ সেতুতে বিস্ফোরণের প্রতিশোধ হিসেবে এ হামলা চালানো হয়। আরও ‘মারাত্মক’ হামলা চালানোর হুঁশিয়ারি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বাইডেনের সঙ্গে আলাপের পর টুইটে জেলেনস্কি বলেন, ‘আমাদের প্রতিরক্ষা সহযোগিতায় আকাশ প্রতিরক্ষাব্যবস্থা এখন প্রথম অগ্রাধিকার।’

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বলেছে, সোমবারের হামলায় যুদ্ধাপরাধ সংঘটিত হয়েছে। অন্যদিকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইন বলেছেন, রাশিয়া সন্ত্রাস ও বর্বরতার পক্ষে দাঁড়িয়েছে।

কিয়েভ বলেছে, ইউক্রেনের বিভিন্ন শহরে ৮০টির বেশি ক্ষেপণাস্ত্র ছুড়েছে রুশ বাহিনী। এছাড়া প্রতিবেশী বেলারুশ থেকে ইরানি ড্রোন ব্যবহার করেও হামলা চালিয়েছে রাশিয়া। এ হামলায় ৪৩ জনের বেশি মানুষ গুলিবিদ্ধ হয়েছে।

যুদ্ধাপরাধ ও নৃশংসতার জন্য রাশিয়াকে জবাবদিহি করতে দেশটির ওপর আরও ক্ষতিপূরণ (নিষেধাজ্ঞা) আরোপে মিত্র ও অংশীদারদের সঙ্গে অব্যাহত যোগাযোগ বাড়ানোর ওপরও জোর দিয়েছেন তিনি।

পূর্বকোণ/আর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট