চট্টগ্রাম সোমবার, ০৫ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

১০ অক্টোবর, ২০২২ | ৭:১৩ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

ভেঙে দেওয়া হলো মালয়েশিয়ার সংসদ

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকব দেশটির সংসদ ভেঙে দিয়েছেন। আজ সোমবার স্থানীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত এক বিশেষ ভাষণে এ ঘোষণা দেন তিনি। আগামী নভেম্বরে দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে পারে বলে আশা করা হচ্ছে। রাজা সুলতান আবদুল্লাহ আহমদ শাহের সম্মতিতে সংসদ ভেঙে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

 

তিনি বলেছেন, ‘গতকাল আমি রাজার সাথে দেখা করেছি। এ সময় সংসদ ভেঙে দেওয়ার জন্য তার অনুমতি চেয়েছিলাম। রাজা আজ সংসদ ভেঙে দেওয়ার জন্য আমার অনুরোধে সম্মত হয়েছেন। মালয়েশিয়ার অধিকাংশ রাজনৈতিক দল বর্ষার বন্যা মৌসুমে নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে রাজি ছিল না। কিন্তু সংসদ ভেঙে যাওয়ায় দেশটির ১৫তম সাধারণ নির্বাচনের পথ প্রশস্ত হলো। মনোনয়ন ও ভোটের দিন ঠিক করতে শিগগিরই বৈঠকে বসবে নির্বাচন কমিশন। বিশেষজ্ঞদের পরামর্শে নভেম্বরের প্রথম দিকে নির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিম এবং জাতীয় জোটের প্রধান মুহিউদ্দিন ইয়াসিন নির্বাচনের সময় নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তবে তারা দুজনই বলেছেন যে তাদের নিজ নিজ দল নির্বাচনে অংশ নেওয়ার জন্য প্রস্তুত। এক বিবৃতিতে প্রাসাদ জানিয়েছে, রাজা বর্তমান রাজনৈতিক উন্নয়নে হতাশা প্রকাশ করেছেন। অন্যদিকে রয়্যাল হাউসহোল্ডের নিয়ন্ত্রক আহমেদ ফাদিল শামসুদ্দিনের মতে, জনগণের মাধ্যমে একটি স্থিতিশীল সরকার বেছে নিতে প্রধানমন্ত্রীর অনুরোধে সম্মতি দেওয়া ছাড়া তার আর কোনো উপায় ছিল না। প্রসঙ্গত, ২০১৮ সালের শেষ জাতীয় নির্বাচনের পর থেকে মালয়েশিয়া রাজনৈতিক অস্থিরতার মধ্যে রয়েছে।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট