চট্টগ্রাম শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

৭ অক্টোবর, ২০২২ | ৩:৫৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার অস্ত্র সরবরাহ, মিয়ানমারের ৩ ব্যবসায়ীকে আমেরিকার নিষেধাজ্ঞা

মিয়ানমারের সামরিক সরকারের কাছে রাশিয়ান অস্ত্র সরবরাহের অভিযোগে দেশটির তিন ব্যবসায়ী ও তাদের কোম্পানির ওপর ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (৬ অক্টোবর) মার্কিন ট্রেজারি বিভাগের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

এক বিবৃতিতে মার্কিন ট্রেজারি বিভাগ জানায়, সামরিক সরকারের জন্য বেলারুশ থেকে অস্ত্র ও বিমান কেনার জন্য ডাইনেস্টিক ইন্টারন্যাশনালের মালিক অং মো মিন্ট, হ্লাইং মো মিন্ট এবং প্রতিষ্ঠানের পরিচালক মায়ো থিসারকে কালো তালিকাভুক্ত করা হয়েছে।

 

যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি ব্রায়ান নেলসন বলেন, ‘আজ আমরা বার্মার সামরিক শাসকদের জন্য অস্ত্র সংগ্রহে নিযুক্ত সহায়তাকারী নেটওয়ার্ক ও যুদ্ধের মাধ্যমে লাভবান হওয়াদের লক্ষ্যবস্তুতে পরিণত করেছি। বার্মার জনগণের ওপর নির্মম সহিংস কর্মকাণ্ড চালিয়ে যাওয়া সামরিক বাহিনীর সক্ষমতা কমাতে আমাদের পদক্ষেপ অব্যাহত থাকবে। এই নিষেধাজ্ঞা মিয়ানমারের নিপীড়িত জনগণকে লক্ষ্য করে দেওয়া হয়নি।

এ প্রসঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, সবশেষ নিষেধাজ্ঞার লক্ষ্য ছিল রাশিয়া ও বেলারুশের সঙ্গে মিয়ানমারের সম্পর্ক। শুধু তাই নয়, যারা ইউক্রেনে রাশিয়ার অবৈধ হামলাকে সমর্থন করছে।

 

এদিকে, গ্রুপ জাস্টিস ফর মিয়ানমারের মুখপাত্র ইয়াদানার মং বলেছেন, মিয়ানমারের সামরিক প্রশাসনের অর্থ ও অস্ত্রের উৎস বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আরও শক্ত পদক্ষেপ নিতে হবে।

উল্লেখ্য, ২০২১ সালের ফেব্রুয়ারিতে অং সান সু চি’র সরকারকে ক্ষমতাচ্যুত করে মিয়ানমারের সামরিক বাহিনী। ক্ষমতায় বসা জান্তা সরকারের বিরুদ্ধে চলমান আন্দোলনে নিরাপত্তা বাহিনীর হামলায় এ পর্যন্ত ২ হাজারের বেশি মানুষকে হত্যা করেছে বলে দাবি মানবাধিকার গোষ্ঠীগুলোর। মিয়ানমারে স্থিতিশীলতা ফেরাতে সামরিক সরকারকে ক্ষমতা থেকে সরে যাওয়ার আহ্বান জানিয়ে আসছে পশ্চিমা শক্তিধর দেশগুলো।

 

পূর্বকোণ/এএস/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট