চট্টগ্রাম শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

৭ অক্টোবর, ২০২২ | ৩:৩৮ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

শান্তির নোবেল গেল ৩ দেশে, রয়েছে রাশিয়া-ইউক্রেনও

এ বছর শান্তিতে নোবেল পেয়েছেন বেলারুশের মানবাধিকারকর্মী অ্যালেস বিয়ালাৎস্কি এবং রাশিয়া ও ইউক্রেনের দুটি মানবাধিকার সংগঠন।

শুক্রবার (৭ অক্টোবর) দুপুরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় নরওয়েজিয়ান নোবেল কমিটি।

সংস্থাটি জানায়, মানবাধিকার সুরক্ষায় অবদান রাখায় বেলারুশের মানবাধিকার কর্মী অ্যালেস বিয়ালাৎস্কি, রুশ মানবাধিকার সংস্থা মেমোরিয়াল ও ইউক্রেনের মানবাধিকার সংস্থা সেন্টার ফর সিভিল লিবার্টিজকে চলতি বছরের নোবেল শান্তি পুরস্কার দেয়া হয়েছে।

 

শান্তিতে নোবেলজয়ী নির্বাচনের দায়িত্ব নরওয়েজিয়ান নোবেল কমিটির। অন্য নোবেল পুরস্কারগুলো সুইডেনের স্টকহোম থেকে ঘোষণা করা হলেও শান্তি পুরস্কার ঘোষণা দেওয়া হয় নরওয়ের অসলো থেকে। কাজটি পুরস্কার প্রবর্তক আলফ্রেড নোবেলের ইচ্ছাপত্র অনুযায়ীই করা হয়।

পুরস্কার হিসেবে ১ কোটি সুইডিশ ক্রোনার পাবেন শান্তিতে নোবেলজয়ীরা। গত বছর (২০২১) শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছিলেন দুই সাংবাদিক। তারা হলেন ফিলিপিন্সের সাংবাদিক মারিয়া রেসা ও রুশ সাংবাদিক দিমিত্রি মুরাতভ। সাহসিকতার সঙ্গে পেশাগত দায়িত্ব পালনের মাধ্যমে নিজ নিজ দেশে মতপ্রকাশের স্বাধীনতা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয় তাদের।

এর আগে বৃহস্পতিবার (৬ অক্টোবর) বিকালে সাহিত্যে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হয়। এ বছর সাহিত্যে নোবেল পেয়েছেন ফরাসি লেখক আনি আর্নো।

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট