চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

মধ্য আফ্রিকায় বিস্ফোরণ, ৩ বাংলাদেশি শান্তিরক্ষী নিহত

অনলাইন ডেস্ক

৪ অক্টোবর, ২০২২ | ৭:১৯ অপরাহ্ণ

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে শান্তিরক্ষা মিশনে নিয়োজিত বাংলাদেশি শান্তিরক্ষীদের একটি গাড়িতে ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বিস্ফোরণে তিনজন নিহত হয়েছেন। এ সময় আহত হন আরও একজন।

এতে নিহতরা হলেন- ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরের সৈনিক জসিম উদ্দিন (৩১) নিলফামারীর ডিমলার সৈনিক জাহাংগীর আলম (২৬) এবং সিরাজগঞ্জের বেলকুচির সৈনিক শরিফ হোসেন (২৬)। আহত হন টহল কমান্ডার মেজর আশরাফুল হক।

মঙ্গলবার (৪ অক্টোবর) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

এতে বলা হয়, সোমবার দিবাগত রাত দেড়টায় সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের পশ্চিম সেক্টরের বোয়ার এলাকায় মেজর আশরাফের নেতৃত্বে বাংলাদেশি একটি শান্তিরক্ষী দল টহল দিচ্ছিল। এ সময় মাটিতে পুঁতে রাখা আইইডি বিস্ফোরণের মুখে পড়ে বহরের প্রথম গাড়ি। এতে গাড়িটি প্রায় ১৫ ফুট দূরত্বে ছিটকে পড়ে। ঘটনাস্থলেই সৈনিক শরিফ, সৈনিক জাহাংগীর ও সৈনিক জসিম মারাত্মকভাবে আহত হন। তাদের উদ্ধার করে ঘটনাস্থল থেকে ১৪৪ কিমি. দূরে বোয়ারে মিনুসকা হাসপাতালে নেওয়া হলে স্থানীয় সময় ৭টার দিকে (বাংলাদেশ সময় ১২টার দিকে) কর্তব্যরত চিকিৎসক সৈনিক মো. জসিম উদ্দিন, সৈনিক মো. জাহাংগীর আলম এবং সৈনিক শরিফ হোসেনকে মৃত ঘোষণা করেন।

আইএসপিআর জানায়, এ ঘটনায় আহত শান্তিরক্ষী মেজর মো. আশরাফুল হক চিকিৎসাধীন রয়েছেন। বর্তমানে তার অবস্থা স্থিতিশীল। সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে নিয়োজিত অন্যান্য শান্তিরক্ষীরা নিরাপদে আছেন। শাহাদতবরণকারী সেনাসদস্যদের মৃতদেহ দ্রুততম সময়ের মধ্যে দেশে আনার কার্যক্রম চলমান রয়েছে।

উল্লেখ্য, গত বছরের ৯ নভেম্বর থেকে আক্রান্ত এলাকায় বাংলাদেশ সেনাবাহিনীর একটি পদাতিক ব্যাটালিয়ন (ব্যানব্যাট-৮) শান্তিরক্ষায় কাজ করে আসছিল।

 

পূর্বকোণ/এএস/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট