চট্টগ্রাম রবিবার, ০৫ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

৩০ সেপ্টেম্বর, ২০২২ | ৩:০৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের শিক্ষাকেন্দ্রে আত্মঘাতী হামলা, নিহত ১৯

আফগানিস্তানের কাবুলে সংখ্যালঘু হাজারা গোষ্ঠী এলাকার একটি শিক্ষাকেন্দ্রে আত্মঘাতী হামলায় কমপক্ষে ১৯ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও অনেকে।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) রাজধানীর পশ্চিমে দাশত-ই বারছি এলাকায় কাজ নামের একটি শিক্ষাকেন্দ্রে এ ঘটনা ঘটে।

 

পুলিশের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়, আক্রান্ত শিক্ষাকেন্দ্রটিতে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেওয়ার জন্য প্রস্তুতিমূলক পড়াশোনা করছিলেন। দাশত–ই বারছি এলাকায় বসবাসকারী মানুষের বেশির ভাগই সংখ্যালঘু হাজারা গোষ্ঠীর। অতীতেও বিভিন্ন হামলায় তাদের লক্ষ্যবস্তু করা হয়েছে। তবে এই বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত কেউ দায় স্বীকার করেনি।

শিয়া হাজারারা দীর্ঘদিন ধরেই তালেবান ও তাদের প্রতিদ্বন্দ্বী জঙ্গি গোষ্ঠী আইএসের নিপীড়নের শিকার হয়ে আসছে।

তালেবানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল নাফি তাকোর হামলার নিন্দা জানিয়েছেন। তিনি বলেছেন, ঘটনাস্থলে নিরাপত্তা বাহিনীর সদস্যরা আছে। বেসামরিকদের লক্ষ্যবস্তু করার মধ্য দিয়ে শত্রুর অমানবিক নৃশংসতা এবং নৈতিক মানদণ্ডের ঘাটতির কথা প্রমাণ হয়।

 

গত বছর তালেবান ক্ষমতা দখল করার আগে দাশত–ই বারছি এলাকায় একটি বালিকা বিদ্যালয়ে বোমা হামলার ঘটনায় ৮৫ জন নিহত হয়। নিহত ব্যক্তিদের বেশির ভাগই শিক্ষার্থী ছিলেন। ওই হামলায় আহত হন শত শত শিক্ষার্থী।

ওই বছরের আগস্টে আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখল করে। এরপর থেকে সশস্ত্র গোষ্ঠীটি বলে আসছে, তারা স্থিতিশীলতা পুনঃপ্রতিষ্ঠার প্রচেষ্টা চালাচ্ছে। তবে দেশটিতে জঙ্গি গোষ্ঠী আইএস ক্রমাগত হামলা চালিয়ে যাচ্ছে। দাশত-ই বারছি এলাকায় আগেও বেশ কিছু হামলা হয়েছে। এসব হামলার কোন কোনটির লক্ষ্যবস্তু ছিল স্কুল ও হাসপাতাল।

 

পূর্বকোণ/এএস/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট