চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বন্ধ হচ্ছে বাংলাসহ বিবিসির ১০ ভাষার রেডিও সম্প্রচার

আন্তর্জাতিক ডেস্ক

৩০ সেপ্টেম্বর, ২০২২ | ১০:১৮ পূর্বাহ্ণ

বাংলা, আরবি, হিন্দি, ফারসি ও চীনাসহ মোট ১০টি ভাষার রেডিও সম্প্রচার বন্ধ করতে যাচ্ছে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস। অর্থ সঞ্চয় করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন (বিবিসি) এ তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, আন্তর্জাতিক পরিষেবার জন্য বছরে ২৮ দশমিক ৫ মিলিয়ন পাউন্ড সঞ্চয়ের চেষ্টা করছে সংস্থাটি। এজন্য ওয়ার্ল্ড সার্ভিসের ৩৮২টি পদ বন্ধ রাখার প্রস্তাব করছে বিবিসি।

তবে এগুলো একেবারেই বন্ধ হচ্ছে না। অনেকগুলোই অনলাইন পরিষেবার সঙ্গে যুক্ত হবে। বাকি যেসব রেডিও পরিষেবা এই সিদ্ধান্তের আওতায় আসছে, সেগুলো হচ্ছে- কিরগিজ, উজবেক, ইন্দোনেশীয়, তামিল ও উর্দু।

এছাড়া সিবিবিসি ও বিবিসি ফোরকেও অনলাইনে যুক্ত করার কথা রয়েছে। এতে বার্ষিক ৫০০ মিলিয়ন পাউন্ডের (৫ হাজার ৬৩০ কোটির বেশি টাকা) বিশাল সঞ্চয় করতে যাচ্ছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, উচ্চ মূল্যস্ফীতি এবং ক্রমবর্ধমান ব্যয়ের সমন্বিত চাপের কারণে কঠিন এই সিদ্ধান্তের দিকে যেতে হচ্ছে।

এদিকে বিবিসির কিছু ভাষার পরিষেবার কার্যালয় লন্ডন থেকে সরিয়ে সংশ্লিষ্ট শ্রোতাদের কাছাকাছি স্থানান্তর করা হবে। যেমন- থাই পরিষেবা ব্যাংককে, কোরীয় পরিষেবা সিউলে, বাংলা পরিষেবা ঢাকায় এবং ফোকাস অন আফ্রিকা টিভি বুলেটিন পরিষেবা নাইরোবিতে স্থানান্তর করা হবে।

এ বিষয়ে সম্প্রচার ইউনিয়ন বেকটুর প্রধান ফিলিপা চাইল্ডস বলেছেন, তারা প্রস্তাবিত এই সিদ্ধান্তে হতাশ।

তিনি আরও বলেন, পরিবর্তিত চ্যালেঞ্জগুলো মোকাবিলায় বিবিসিকে অবশ্যই মানিয়ে নিতে হবে। কিন্তু আবারও প্রতিষ্ঠানটির কর্মীরা রাজনৈতিক সিদ্ধান্তে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। লাইসেন্স ফি আটকে দেওয়ার সরকারি সিদ্ধান্তের ফলে তহবিল নিয়ে সৃষ্ট চ্যালেঞ্জ এই প্রস্তাবগুলোকে অনিবার্য করে তুলেছে।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন