চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী, ২০২৩

২৯ সেপ্টেম্বর, ২০২২ | ১২:১৮ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

সামরিক আদালতে সু চি’র আরও ৩ বছরের কারাদণ্ড

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চি ও তার সাবেক অর্থনৈতিক উপদেষ্টা অস্ট্রেলিয়ান শন টার্নেলকে তিন বছর করে কারাদণ্ড দিয়েছে দেশটির সামরিক আদালত। বার্তাসংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সরকারি গোপনীয়তা আইন লঙ্ঘনের মামলায় এ রায় দেওয়া হয়।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, তাদের বিরুদ্ধে একটি সরকারি গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছিল। যার সর্বোচ্চ সাজা ১৪ বছরের কারাদণ্ড। আদালতে সু চি ও শন টার্নেল নিজেদের নির্দোষ বলে দাবি করেন। পরে তাদের তিন বছর করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

 

সু চির অর্থনৈতিক উপদেষ্টা শন টার্নেল অস্ট্রেলিয়ার ম্যাকোয়ার ইউনিভার্সিটির অর্থনীতির প্রফেসর। টার্নেলের কারাদণ্ডের ব্যাপারে এখনও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী কার্যালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় কোন প্রতিক্রিয়া দেখায়নি। তবে এর আগে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি অং বলেছিলেন, ক্যানবেরা টার্নেলকে বিচারের আওতায় নিয়ে আসার সিদ্ধান্ত প্রত্যাখান করে।

গত বছর সামরিক অভ্যুত্থানের পর সু চি’সহ তার বেশ কয়েকজন অর্থনৈতিক উপদেষ্টা, রাজনীতিক, আইনপ্রণেতা, কূটনীতিক ও সাংবাদিকদের গ্রেপ্তার করে জান্তা সরকার। নোবেলজয়ী সু চি বিভিন্ন মামলায় ১৭ বছরের কারাদণ্ড পেয়েছেন। বেশিরভাগ মামলা ছিল দুর্নীতির। তবে সু চি তার বিরুদ্ধে সব মামলার অভিযোগ প্রত্যাখান করে আসছেন।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট