চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

২৭ সেপ্টেম্বর, ২০২২ | ৭:৩৫ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

পুতিনের নতুন ঘোষণা আসতে পারে শুক্রবার!

রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী ও মস্কোর নিয়ন্ত্রণে থাকা ইউক্রেনের চারটি অঞ্চলে গণভোট শেষ হচ্ছে আজ মঙ্গলবার। এসব অঞ্চল নিয়ে আগামী শুক্রবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘোষণা আসতে পারে। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার রুশ পার্লামেন্টে ভাষণ দেবেন। সেখানে তিনি ইউক্রেনের দখলকৃত অঞ্চলগুলোকে রাশিয়ান ফেডারেশনে অন্তর্ভুক্ত করার ঘোষণা দিতে পারেন। গত ২৩ সেপ্টেম্বর থেকে ইউক্রেনের লুহানস্ক, দোনেৎস্ক, খেরসন এবং জাপোরিঝিয়া প্রদেশে ভোট শুরু হয়। রাশিয়ার সঙ্গে যুক্ত হতে এ ভোটের আয়োজন। ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় টুইটারে নিয়মিত ব্রিফিংয়ে আরো জানায়, এ অঞ্চলগুলোর মধ্যে চলমান গণভোট ২৭ সেপ্টেম্বর শেষ হওয়ার কথা রয়েছে।

 

এদিকে, গণভোটের শেষ দিনে ইউক্রেন ও রুশ সেনাদের মধ্যে তীব্র লড়াই চলছে। এর আগে, শুক্রবার থেকে মঙ্গলবার লুহানস্ক, দোনেৎস্ক, খেরসন এবং জাপোরিঝিয়া প্রদেশে গণভোটের ঘোষণা দেয় রুশ-সমর্থিতরা। যা ইউক্রেনের প্রায় ১৫ শতাংশ ভূখণ্ড বা হাঙ্গেরির আয়তনের সমান এলাকা।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ার মাটি রক্ষার জন্য পারমাণবিক অস্ত্র ব্যবহার করার একটি প্রচ্ছন্ন হুমকি জারি করেছেন। যেখানে গণভোটে জয়ী হলে এ চারটি অঞ্চলও অন্তর্ভুক্ত হবে। শিগগির এ গণভোট রাশিয়ার পার্লামেন্টও অনুমোদন দেবে। তবে কিয়েভ ও পশ্চিমা রাষ্ট্রগুলো এ গণভোটের তীব্র নিন্দা জানাচ্ছে।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট