চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ইরানে বিক্ষোভ : কর্তৃপক্ষের দমন-পীড়নে নিহত বেড়ে ৭৬

আন্তর্জাতিক ডেস্ক

২৭ সেপ্টেম্বর, ২০২২ | ১২:৩২ অপরাহ্ণ

নীতি পুলিশের হাতে গ্রেপ্তার হওয়ার পর মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে করা বিক্ষোভে ইরানি কর্তৃপক্ষের দমন-পীড়নে এ পর্যন্ত অন্তত ৭৬ জন নিহত হয়েছে। এছাড়া আটক হয়েছেন আরও ১ হাজার ২০০ জনের বেশি।

সোমবার (২৬ সেপ্টেম্বর) নরওয়ে ভিত্তিক এনজিও ইরান হিউম্যান রাইটস (আইএইচআর) এ তথ্য জানিয়েছে।

আইএইচআর পরিচালক মাহমুদ আমিরি-মোগাদ্দাম বলেন, আমরা প্রতিবাদকারীদের হত্যা ও নির্যাতন বন্ধ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি দৃঢ় ও ঐক্যবদ্ধভাবে বাস্তব পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাই। প্রাপ্ত ভিডিও ফুটেজ এবং ডেথ সার্টিফিকেটে দেখা যায়, বিক্ষোভকারীদের ওপর তাজা গুলি ব্যবহার করা হচ্ছে।

এদিকে, বিক্ষোভকে কেন্দ্র করে ইরান ও পশ্চিমা দেশগুলোর মধ্যে উত্তেজনা বেড়েছে। ইউরোপীয় ইউনিয়নের ‘ব্যাপক ও অসামঞ্জস্যপূর্ণ বলপ্রয়োগের’ প্রতিবাদ করার একদিন পর জার্মানি ইরানের রাষ্ট্রদূতকে তলব করেছে। এছাড়া ব্রিটিশ ও নরওয়েজিয়ান দূতদের ডেকেছে তেহরান।

বিভিন্ন কর্মকর্তাদের উদ্ধৃত করে রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, আনুষ্ঠানিকভাবে গ্রেপ্তারের সংখ্যা ১ হাজার ২০০ জনের বেশি। তাদের মধ্যে উত্তর মাজানদারান প্রদেশে প্রায় সাড়ে চার শ জনসহ, প্রতিবেশী গিলানে সাত শ জনের বেশি এবং অন্যান্য কয়েকটি অঞ্চলে কয়েক ডজনেরও বেশি মানুষ গ্রেপ্তার হয়েছে। সূত্র : এএফপি, ডন

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন