চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

চীন নিজেকে ইতিবাচক আলোয় তুলে ধরতে বিশ্ব মিডিয়াকে প্রভাবিত করছে

আন্তর্জাতিক ডেস্ক

২৫ সেপ্টেম্বর, ২০২২ | ১১:৫২ পূর্বাহ্ণ

তার রাজনৈতিক ধারনা ছড়িয়ে দেওয়ার এবং নিজেকে একটি ইতিবাচক আলোতে চিত্রিত করার জন্য, চীন বিশ্বব্যাপী মিডিয়াকে, বিশেষ করে মধ্য এশিয়ায় প্রভাবিত করে তার নাগাল প্রসারিত করছে এবং বক্তৃতা গঠন করছে, মিডিয়া রিপোর্টে বলা হয়েছে।
2016 সালে, চীন এবং কিরগিজস্তান বিশকেকে একটি নতুন মিডিয়া আউটলেট স্থাপন করেছিল এবং একজন প্রবীণ সাংবাদিক, মুরাত, 30 বছরেরও বেশি অভিজ্ঞতার সাথে, এটি চালানোর জন্য নিয়োগ করা কয়েক ডজন পেশাদারের মধ্যে একজন ছিলেন, নিক্কেই এশিয়া রিপোর্ট করেছে।
প্রবীণ সাংবাদিক স্মরণ করেছেন যে কীভাবে পরিচালকদের কাছ থেকে অযৌক্তিক চাপ ছিল উদ্যোগের প্রকল্পগুলির সমালোচনা এড়াতে এবং শুধুমাত্র এমন গল্প প্রকাশ করার জন্য যা চীনকে ইতিবাচক আলোতে চিত্রিত করেছিল।
একটি শীর্ষ সম্পাদনার ভূমিকা দেওয়া, তিনি কিরগিজ, রাশিয়ান এবং চীনা ভাষায় প্রকাশিত সংবাদপত্রের সাথে কাজ করছিলেন। যদিও শুরুতে তিনি ভেবেছিলেন যে এটি প্রতিবেশীদের মধ্যে বোঝাপড়া বাড়ানোর একটি সুযোগ। যাইহোক, শীঘ্রই তার জন্য সত্য প্রকাশ পায়।
চীনারা যে আউটলেটটিকে বহন করতে বলেছিল তা হল মধ্য এশিয়ার দেশটিতে চীনা কোম্পানিগুলির দ্বারা করা দাতব্য কাজ। এক বছর পর ওই সাংবাদিক আউটলেট ছেড়ে দেন। “তারা তাদের রাজনীতি, তাদের ধারণাগুলি [কিরগিজস্তানে] বিতরণ করার জন্য অর্থ প্রদান করতে প্রস্তুত,” মুরাত চীন সম্পর্কে বলেছিলেন। “এটা রাজনৈতিক প্রচার,” Nikkei Asia রিপোর্ট করেছে।

চীনের মিডিয়া প্রভাব প্রচেষ্টা কয়েক বছর ধরে বৃদ্ধি পেয়েছে। তদুপরি, মার্কিন অলাভজনক গণতন্ত্রের পর্যবেক্ষণ সংস্থা ফ্রিডম হাউসের এই মাসে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে যে 30-দেশের বিশ্লেষণে অর্ধেকেরও বেশি দেশ মিডিয়াকে প্রভাবিত করার জন্য চীনের “খুব উচ্চ” বা “উচ্চ” মাত্রার প্রচেষ্টার সম্মুখীন হচ্ছে। আউটলেট
18টি দেশে, গত তিন বছরে এই প্রচেষ্টার তীব্রতা বৃদ্ধি পেয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, চীনা কমিউনিস্ট পার্টি “এবং এর প্রক্সিরা মিডিয়া বর্ণনাকে আকার দিতে এবং সমালোচনামূলক প্রতিবেদনকে দমন করতে আরও পরিশীলিত এবং জবরদস্তিমূলক কৌশল ব্যবহার করছে”।
“মূলধারার মিডিয়ার মাধ্যমে বেইজিং-সমর্থিত বিষয়বস্তুর ব্যাপক বিতরণ, চীন সরকার কর্তৃক অপছন্দনীয় সংবাদ বা মতামত প্রকাশ করে এমন আউটলেটগুলির হয়রানি এবং ভয় দেখানো, এবং সাইবার বুলিং ব্যবহার, জাল সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট, এবং লক্ষ্যযুক্ত বিভ্রান্তিমূলক প্রচারণার কৌশলগুলির মধ্যে রয়েছে 2019 সাল থেকে আরও ব্যাপকভাবে নিয়োগ করা হয়েছে।”
প্রতিবেদনে যোগ করা হয়েছে যে যখন অনেক বাজার এই চাপকে প্রতিহত করছে, “বেইজিংয়ের কৌশলগুলি একই সাথে আরও পরিশীলিত, আরও আক্রমণাত্মক এবং সনাক্ত করা কঠিন হয়ে উঠছে।”

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট