চট্টগ্রাম শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

২৬ সেপ্টেম্বর, ২০২২ | ২:২৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ইরানে বিক্ষোভে উস্কানির অভিযোগে যুক্তরাজ্য-নরওয়ের রাষ্ট্রদূতকে তলব

ইরানে চলমান বিক্ষোভে উস্কানির অভিযোগে দেশটিতে নিযুক্ত যুক্তরাজ্য ও নরওয়ের রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে। রবিবার (২৫ সেপ্টম্বর) তাদের তলব করা হয় বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, লন্ডনভিত্তিক ফার্সি ভাষার সংবাদমাধ্যম এ বিক্ষোভ নিয়ে ‘শত্রুপরায়ণ’ তৎপরতা চালাচ্ছে বলে অভিযোগ করেছে ইরান। বিষয়টি জানাতে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় ব্রিটিশ ও নরওয়ের রাষ্ট্রদূতকে তলব করে। মাহশা আমিনির মৃত্যুকে কেন্দ্র করে যারা বিক্ষোভ করছেন, তাদের দাঙ্গাবাজ বলে উল্লেখ করছে দেশটির সরকার। যুক্তরাষ্ট্র বিক্ষোভকারীদের সমর্থন দিচ্ছে উল্লেখ করে ইরানি পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির আবদুল্লাহিয়ান ওয়াশিংটনের সমালোচনা করেছেন।

 

তবে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তারা গণমাধ্যমের স্বাধীনতাকে অগ্রাধিকার দেয় এবং বিক্ষোভকারী, সাংবাদিক ও ইন্টারনেটের স্বাধীনতার ওপর ইরানের ধরপাকড় অভিযানের নিন্দা জানায়।

এদিকে, নরওয়ের পার্লামেন্ট স্পিকার মাসুদ ঘারাখানি ইরানের বিক্ষোভকারীদের প্রতি সংহতি প্রকাশ করেছিলেন। স্পিকারের এমন হস্তক্ষেপমূলক অবস্থানের ব্যাখ্যা চেয়ে নরওয়ের রাষ্ট্রদূতকে তলব করা হয়। ঘারাখানির জন্ম তেহরানে। এক টুইট বার্তায় তিনি লিখেন, ‘১৯৮৭ সালে আমার মা-বাবা যদি ইরান ছেড়ে চলে আসার সিদ্ধান্ত না নিতেন, তাহলে হয়তো আমাকে এখন জীবনবাজি রেখে ইরানের রাস্তায় অন্য বিক্ষোভকারীদের পাশাপাশি লড়াই করতে হতো।’

 

উল্লেখ্য, ইরানে জনপরিসরে নারীদের বাধ্যতামূলক হিজাব পরাসহ কঠোর পর্দাবিধি রয়েছে। বিধিগুলো কার্যকর হচ্ছে কি না, তা তদারক করে দেশটির নৈতিকতাবিষয়ক পুলিশ। যার আওতায় ১৩ সেপ্টেম্বর কুর্দি তরুণী মাহশাকে তেহরান থেকে আটক করে পুলিশ। আটকের পর তিনি থানায় অসুস্থ হয়ে পড়লে তেহরানের একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ১৬ সেপ্টেম্বর তার মৃত্যু হয়।

তার মৃত্যুকে কেন্দ্র করে উত্তর-পশ্চিমাঞ্চলীয় কয়েকটি অঞ্চলে নিরাপত্তা বাহিনী ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ চলছেই। সূত্রের বরাতে রয়টার্স বলছে তাবরিজ, উরমিয়া, লামত ও হামেদানে বিক্ষোভ হচ্ছে। অধিকারকর্মীরা বলছেন, রাজধানী তেহরানের বিভিন্ন জেলায়ও বিক্ষোভ হচ্ছে। বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ৪১ জনের প্রাণহানি হয়েছে বলে জানায় দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট