চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

নাইজেরিয়ার মসজিদে ডাকাতের গুলিতে ১৫ জনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক

২৫ সেপ্টেম্বর, ২০২২ | ৯:৩৩ অপরাহ্ণ

একদল সশস্ত্র ডাকাতের হামলায় নাইজেরিয়ার একটি মসজিদে ১৫ জন প্রাণ হারিয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অনেকে। স্থানীয় বাসিন্দারা জানান, শুক্রবার জুমার নামাজের পর উত্তর-পশ্চিম নাইজেরিয়ার জামফারা প্রদেশের রুওয়ান জেমা শহরে কেন্দ্রীয় জামে মসজিদে মর্মান্তিক এই ঘটনা ঘটে। খবর আল-জাজিরার। 

আমিনুল মুস্তাফা নামে একজন রয়টার্সকে বলেন, অস্ত্র হাতে লোকগুলো মোটরসাইকেলে এসেছিল। তারা সোজা মসজিদের দিকে এগোতে এগোতে বিক্ষিপ্তভাবে গুলি করতে শুরু করে। নাম প্রকাশে অনিচ্ছুক আরেকজন বলেন, স্থানীয় সময় দুপুর দুইটার দিকে এ ঘটনা ঘটে। এতে আরও অনেকে আহত হয়েছেন। 

 

বাসিন্দারা জানান, আগস্ট মাসে তারা ডাকাতদের ২১ হাজার ডলার, পেট্রল ও সিগারেট দিয়েছিলেন, যাতে ডাকাতরা আর অত্যাচার না করে। স্থানীয়ভাবে ডাকাত বলে পরিচিত এই সন্ত্রাসী দলটি গত দুই বছর ধরে উত্তর-পশ্চিম নাইজেরিয়ায় ত্রাসের রাজত্ব কায়েম করেছে। তারা এ সময় কয়েক হাজার মানুষকে অপহরণ করেছে। খুন করেছে শতাধিক মানুষকে। এছাড়া কিছু এলাকায় চলাচলের নিরাপত্তা কেড়ে নিয়েছে। তারা দেশটির নিরাপত্তা বাহিনীকে ফাঁকি দিয়ে ত্রাস চালিয়ে যাচ্ছে। এসব দস্যু ও সন্ত্রাসীদের লক্ষ্য করে বোমা হামলা চালানোর জন্য সামরিক বাহিনী গত সপ্তাহে জামফারা ও আরও দুটি রাজ্যের বাসিন্দাদের বনাঞ্চল ছেড়ে যেতে বলেছিল। 

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন