চট্টগ্রাম রবিবার, ২৭ নভেম্বর, ২০২২

২৫ সেপ্টেম্বর, ২০২২ | ২:৪৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

বাড়িধস-বজ্রপাতে একদিনেই ৩৬ জনের মৃত্যু

ভারতের উত্তরাঞ্চলে প্রবল বৃষ্টির কারণে বাড়িধস ও বজ্রপাতে একদিনেই নিহত হয়েছেন ৩৬ জন। এর মধ্যে কেবল বজ্রপাতেই ১২ জনের মৃত্যু হয়। সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) উত্তর প্রদেশের বিভিন্ন এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

ভারতের ত্রাণ কমিশনার রনবীর প্রসাদ জানান, উত্তর প্রদেশের বেশির ভাগ এলাকায় ভারি বৃষ্টিপাতে বাড়িধসে কমপক্ষে ২৪ জন মারা গেছেন। এতে আরও অনেকে আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

 

বজ্রপাতে নিহত মোহাম্মদ উসমানের (১৫) বাবা মোহাম্মহ আইয়ুব বলেন, যখন তারা ছাদে উঠছিল ঠিক তখনি বজ্রপাত আঘাত করে এবং সঙ্গে সঙ্গে আমার ছেলে মারা যায়।

রাজ্য কর্তৃপক্ষ বলছে জানিয়েছে, রাজ্যে গত পাঁচদিনে বজ্রাঘাতে ৩৯ জনের মৃত্যু হয়েছে। বজ্রপাত থেকে নিজেদের কীভাবে রক্ষা করতে হবে, এ বিষয়ে নির্দেশিকা দিয়েছে সরকার।

জানা গেছে, বর্ষা মৌসুমে ভারতে বৃষ্টিপাতের সঙ্গে প্রচুর বজ্রপাত হয়। ভারতে সাধারণত জুন থেকে সেপ্টেম্বর বর্ষাকাল হয়। গত কয়েক বছর ধরে দেশটিতে অস্বাভাবিক বজ্রপাত হচ্ছে এবং এর কারণে মৃত্যুর হারও বাড়ছে।

 

বজ্রপাত নিয়ে ভারতের আবহাওয়া দফতরের সঙ্গে কাজ করে লাইটনিং রেজিলিয়েন্ট ইন্ডিয়া ক্যাম্পেইন নামের একটি সংস্থা, এই সংস্থার প্রধান কর্নেল সঞ্জয় শ্রীবাস্তব। তিনি বলেন, বন উজাড়, পানির সংস্থান হ্রাস এবং দূষণ সবই জলবায়ু পরিবর্তনে অবদান রাখে। এ কারণে দিন দিন বজ্রপাতের পরিমাণ বাড়ছে।

সরকারি পরিসংখ্যান বলছে, গত এক বছরে ভারতে বজ্রপাতের ঘটনা ৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এর কারণে মৃত্যুর সংখ্যাও বাড়ছে। প্রতিবছর ভারতে বজ্রপাতের কারণে অন্তত ২ হাজার ৫০০ মানুষের মৃত্যু হয়। কিন্তু যুক্তরাষ্ট্রে ঠিক একই সময়ে মাত্র ৪৫ জন মারা যায়।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন