চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

হিজাববিরোধী বিক্ষোভে উত্তাল ইরান, সংঘর্ষে নিহত ৩১

আন্তর্জাতিক ডেস্ক

২২ সেপ্টেম্বর, ২০২২ | ৯:১১ অপরাহ্ণ

ইরানে হিজাব আইন লঙ্ঘনের দায়ে পুলিশ হেফাজতে এক নারীর মৃত্যুর ঘটনায় হিজাববিরোধী আন্দোলনে উত্তাল হয়ে উঠেছে দেশটি। চলমান বিক্ষোভে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩১ জনে। বার্তাসংস্থা এএফপি’র প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে হিজাব আইন লঙ্ঘনের অভিযোগে ২২ বছর বয়সী কুর্দি নারী মাশা আমিনিকে গ্রেপ্তার করে দেশটির নৈতিকতা পুলিশ। এ সময় সঙ্গে ছিলেন তার ভাই। পরে হেফাজতে থাকাকালে অসুস্থ হয়ে পড়েন ওই নারী। পরে পুলিশি হেফাজতে অজ্ঞান হয়ে তিনদিন কোমায় থাকার পর শুক্রবার (১৬ সেপ্টেম্বর) হাসপাতালে তার মৃত্যু হয়।

 

তার মৃত্যুর ঘটনায় পরিবার দাবি করেছেন, আটকের আগে তিনি সুস্থ-সবল ছিলেন। তবে এসব অভিযোগ অস্বীকার করেছে পুলিশ।

টানা ছয় দিনের বিক্ষোভে নিহতের সংখ্যা উল্লেখ করে ইরান হিউম্যান রাইটস (আইএইচআর) পরিচালক মাহমুদ আমিরি-মোগাদ্দাম এক বিবৃতিতে বলেছেন, মৌলিক অধিকার ও মানবিক সম্মানের দাবিতে শান্তিপূর্ণ বিক্ষোভে গুলির প্রতিবাদে ইরানের জনগণ রাজপথে নেমে এসেছেন। যা ৩০টি শহরে ছড়িয়ে পড়েছে। এতে বিক্ষোভকারী ও সামাজিক অ্যাক্টিভিস্টদের গণগ্রেপ্তারের আশঙ্কা বাড়ছে।

 

এ ঘটনায় শুধুমাত্র বুধবার রাতেই ১১ জন নিহত হয়েছেন। মাজানদারান প্রদেশের আমোল শহরে এই হতাহতের ঘটনা ঘটে। একই প্রদেশের বাবোল শহরে নিহত হয়েছেন আরও ছয় জন। এছাড়া তাবরিজ শহরে আরেকজন নিহত হয়েছেন বলে উল্লেখ করেছে সংস্থাটি।

উল্লেখ্য, ইরানের কঠোর পোশাকবিধি বাস্তবায়নের দায়িত্ব পালন করে নৈতিকতা পুলিশ। ইরানের পোশাকবিধি অনুসারে নারীদের প্রকাশ্যে মাথায় হিজাব পরা বাধ্যতামূলক। দেশটিতে নারীদের আঁটসাঁট ট্রাউজার, ছেঁড়া জিন্স, হাঁটু দেখা যায় এমন পোশাক এবং উজ্জ্বল রঙের পোশাক পরা নিষিদ্ধ।

 

পূর্বকোণ/এএস/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট