চট্টগ্রাম রবিবার, ২৭ নভেম্বর, ২০২২

১৯ সেপ্টেম্বর, ২০২২ | ১:৪৭ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

পবিত্র মদিনায় মিলল সোনা ও আকরিকের খনি

পবিত্র মদিনা অঞ্চলে সোনা ও তামার আকরিকের নতুন খনি আবিষ্কার করেছে সৌদি আরবের সরকার। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে দুবাইভিত্তিক সংবাদমাধ্যম আল আরাবিয়া।

বৃহস্পতিবার সৌদি ভূতাত্ত্বিক জরিপ সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছে, মদিনা শহরের আবা আল-রাহা অঞ্চলের উম আল-বারাক হেজাজে মিলেছে সোনার খনির সন্ধান। একইসঙ্গে ওয়াদি আল-ফারা অঞ্চলের আল-মাদিক এলাকায়ও সন্ধান পাওয়া গেছে আরও চারটি তামার খনি।

আবিষ্কার হওয়া সোনা ও তামার আকরিক স্থানীয় ও আন্তর্জাতিক বিনিয়োগকারীদের আকৃষ্ট করবে। সেই সঙ্গে সৌদির জাতীয় অর্থনীতির উন্নয়নে অবদান রাখবে বলে ধারণা করা হচ্ছে। বিনিয়োগের পরিমাণ ৫৩ কোটি মার্কিন ডলার ছাড়াতে পারে, ফলে প্রায় ৪ হাজার কর্মসংস্থান সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

গেল মাসে শিল্প ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এক ঘোষণায় জানায়, উম্মাল-দামার খনির লাইসেন্সের জন্য ১৩ জন দরদাতাকে প্রাথমিক অনুমোদন দেয় সরকার। উম্মাল-দামা ৪০ বর্গকিলোমিটারেরও বেশি এলাকাজুড়ে অবস্থিত। যেখানে বিপুল পরিমাণে তামা, দস্তা, সোনা ও রুপা রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

চলতি বছরের মে মাসে সৌদি আরবের শিল্প ও খনিজ সম্পদ মন্ত্রণালয় খনি খাতে ৩ হাজার ২০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগের পরিকল্পনার রূপরেখা দেয়।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন