চট্টগ্রাম সোমবার, ২৮ নভেম্বর, ২০২২

সর্বশেষ:

১৯ সেপ্টেম্বর, ২০২২ | ১২:১২ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ঢাকায় আসছেন আজ

বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের নতুন ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার প্রথমবারের মতো বাংলাদেশে আসছেন। তিন দিনের সফরে সোমবার ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে তার।

রবিবার (১৮ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়।

বিজ্ঞপ্তিতে মার্টিন রাইজার জানান, ‘বাংলাদেশ উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অভূতপূর্ব সাফল্য দেখিয়েছে। গত ৫০ বছরের উন্নয়ন অগ্রযাত্রায় বাংলাদেশের সঙ্গী হতে পেরে বিশ্বব্যাংক গর্বিত। দক্ষিণ এশিয়ার দেশগুলোর অর্থনীতি কোভিড থেকে শুরু করে জলবায়ু পরিবর্তন, মূল্যস্ফীতি বৃদ্ধিসহ নানা ধরনের আঘাতে জর্জরিত। কীভাবে বাংলাদেশ অর্থনৈতিক সহনশীলতা তৈরি করেছে, সে সম্পর্কে জানতে চাই।’

 

বাংলাদেশ সফরকালে বিশ্বব্যাংকের এ কর্মকর্তা অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। এসব বৈঠকে বাংলাদেশের উন্নয়ন অগ্রাধিকারভিত্তিক সহায়তা পাওয়া নিয়ে আলোচনা হবে। এ ছাড়া বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট বিভিন্ন উন্নয়ন সহযোগী, বেসরকারি খাত ও সুশীল সমাজের সঙ্গেও বৈঠক করবেন।

উন্নয়ন প্রকল্পে সহায়তা ছাড়াও বিশ্বব্যাংক বাংলাদেশকে বাজেট সহায়তা দিয়ে থাকে। এ পর্যন্ত বাংলাদেশকে প্রায় ৩ হাজার ৭০০ কোটি মার্কিন ডলার সহায়তা দিয়েছে তারা। সম্প্রতি বাংলাদেশ অর্থনৈতিক চাপ মোকাবিলায় ইতোমধ্যে বাজেট সহায়তা বাবদ বিশ্বব্যাংকের কাছে প্রায় ১০০ কোটি ডলার চেয়েছে। এ নিয়েও বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট আলোচনা করতে পারেন।

গত ১ জুলাই তিনি বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট নিযুক্ত হন মার্টিন রাইজার। জার্মান এই নাগরিক বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব লাভের আগে চীন, মঙ্গোলিয়া, কোরিয়া, তুরস্ক ও ব্রাজিলে সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর হিসেবে কাজ করেছেন।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন