চট্টগ্রাম রবিবার, ২৭ নভেম্বর, ২০২২

১৮ সেপ্টেম্বর, ২০২২ | ১:২৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বরে নতুন সেনাপ্রধান পাবে পাকিস্তান

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। দায়িত্ব নেওয়ার পর এবার সেনা প্রধান নিয়োগের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। পাশাপাশি, চীন সফরে যাওয়ার পরিকল্পনাও রয়েছে তার। এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রী এ তথ্য জানিয়েছেন।

হিন্দুস্তান টাইমসে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা গেছে, পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রী খাজা আসিফ শনিবার বলেছেন যে বর্তমান সেনা প্রধান জেনারেল কামার জাভেদ বাজবা আগামী নভেম্বরে অবসর নেবেন। এরপরই প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ নভেম্বরে নতুন সেনাপ্রধান নিয়োগ করবেন।

পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রী আরও জানিয়েছেন, আগামী নভেম্বরের প্রথম সপ্তাহে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণে চীনা সফরে যাবেন প্রধানমন্ত্রী। এছাড়া, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও শরিফকে মস্কো সফরের আমন্ত্রণ জানিয়েছেন।

ইমরান খানের বিরুদ্ধে বিরোধীদের অনাস্থা প্রস্তাব পাকিস্তানের জাতীয় পরিষদে খারিজ হয়ে যাওয়ার পর রাজনৈতিক অস্থিতিশীলতার মুখোমুখি হয় দেশটি। সংসদের অধিবেশনের শুরুতে ডেপুটি স্পিকার কাসিম খান সুরি অনাস্থা ভোটের প্রস্তাব খারিজ করে দেন। কিন্তু বিরোধীরা স্পিকারের এই সিদ্ধান্তকে অবৈধ আখ্যা দিয়ে প্রত্যাখ্যান করেন। পরে তারা সংসদে পাকিস্তানের তিন বারের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই শেহবাজ শরিফকে নতুন প্রধানমন্ত্রী ঘোষণা করেন।

এদিকে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর থেকে এখন পর্যন্ত খুব ভালো কাটাতে পারছেন না শেহবাজ শরিফ। সরকারি নানা সংকটের মধ্যেই বন্যা পরিস্থিতিতে ভয়াবহ অবস্থা পাকিস্তানের। বিপর্যস্ত হয়েছে দেশটির স্বাভাবিক জীবনযাপন।

পাকিস্তান সরকারের সূত্র জানিয়েছে, বন্যায় দেশটির ৩০ বিলিয়ন মার্কিন ডলারের আর্থিক ক্ষয়ক্ষতি হয়েছে।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন