চট্টগ্রাম শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী, ২০২৩

২৭ আগস্ট, ২০২২ | ৩:৫৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

এবার হাঙ্গেরিতে পারমাণবিক চুল্লি নির্মাণ করবে রাশিয়া

নতুন করে এবার মধ্য ইউরোপের হাঙ্গেরিতে দুটি পারমাণবিক চুল্লি নির্মাণ করতে যাচ্ছে রাশিয়া। আগামী কয়েকদিনের মধ্যে এ কাজ শুরু হবে বলে জানিয়েছেন হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার সিজ্জার্তো।

এক ফেসবুক পোস্টে পিটার সিজ্জার্তো লিখেন, ‘নির্মাণ শুরু করা যাক! এটা অনেক বড় পদক্ষেপ, গুরুত্বপূর্ণ মাইলস্টোন। এই পদ্ধতিতে আমরা দীর্ঘমেয়াদে হাঙ্গেরির জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করব এবং হাঙ্গেরিয়ানদের জ্বালানি দামের উগ্র পরিবর্তন থেকে রক্ষা করবো’।

তিনি আরও লিখেন, ‘নতুন দুটি চুল্লি ২০৩০ সাল নাগাদ বিদ্যুৎ উৎপাদন শুরু করবে। এক হাজার ২৫০ কোটি ইউরোর এই বিতর্কিত প্রকল্পটির বড় অংশের অর্থায়ন করবে রাশিয়া’।

 

উল্লেখ্য, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য রাষ্ট্র হাঙ্গেরির সঙ্গে রাশিয়ার এ চুক্তি সই হয় ২০১৪ সালে। এর লক্ষ্য বর্তমান পাকস পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সম্প্রসারণ। রাশিয়ার পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান রোসএটম’র অধীনে এ কাজটি সম্পন্ন হবে।

ইউক্রেনে আগ্রাসন শুরুর জেরে রাশিয়ার নানা শিল্পের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে ইইউ। তবে এর বাইরে রয়েছে রাশিয়ার পারমাণবিক শিল্প। রাশিয়ার তেল ও গ্যাস আমদানির ক্ষেত্রে ইইউ নিষেধাজ্ঞা আরোপ করেছে। তবে এই নিষেধাজ্ঞা শর্তহীনভাবে সমর্থন করেনি হাঙ্গেরি।

 

পূর্বকোণ/এএস/এএইচ

শেয়ার করুন