চট্টগ্রাম সোমবার, ০৬ ফেব্রুয়ারী, ২০২৩

২০ আগস্ট, ২০২২ | ৫:১৬ অপরাহ্ণ

‌’ভারতীয় প্রতিরক্ষা অ্যাটাশে পেন্টাগনে অনাকাঙ্ক্ষিত প্রবেশাধিকার রয়েছে’

মার্কিন প্রতিরক্ষা বিভাগের একজন শীর্ষ কর্মকর্তা বলেছেন, ভারতীয় প্রতিরক্ষা অ্যাটাশে এখন পেন্টাগনে অনাকাঙ্ক্ষিত প্রবেশাধিকার রয়েছে।

সোমবার স্বাধীনতা দিবসে ইন্ডিয়া হাউসে মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত তারানজিৎ সিং সান্ধু দ্বারা আয়োজিত একটি সংবর্ধনা অনুষ্ঠানে মার্কিন বিমান বাহিনী সেক্রেটারি ফ্রাঙ্ক কেন্ডাল বলেছেন, এই ধরনের পদক্ষেপ আমরা ভারতের সাথে যে বিশ্বাস ও সহযোগিতা ভাগ করে নিয়েছি তার সাথে সাদৃশ্যপূর্ণ।

“আজ অবধি, ভারতীয় (প্রতিরক্ষা) অ্যাটাশে টিম এখন পেন্টাগনে অনিচ্ছাকৃত প্রবেশাধিকার রয়েছে যা একটি প্রধান প্রতিরক্ষা অংশীদার হিসাবে ভারতের মর্যাদার সাথে আমাদের ঘনিষ্ঠ সম্পর্কের সাথে শুরু হয়েছে,” কেন্ডাল বলেছিলেন।

“এবং আপনি যদি পেন্টাগনে অনিচ্ছাকৃত অ্যাক্সেসকে একটি বড় বিষয় মনে না করেন, আমি এসকর্ট ছাড়া পেন্টাগনে প্রবেশ করতে পারব না,” তিনি বলেছিলেন।
গ্রাহক শুধুমাত্র গল্প

পেন্টাগন, মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদর দপ্তর, অ্যাক্সেস পাওয়ার জন্য সবচেয়ে কঠিন জায়গাগুলির মধ্যে একটি বলে মনে করা হয়। এমনকি মার্কিন নাগরিকদের উচ্চ-স্তরের নিরাপত্তা ছাড়পত্র ছাড়া ভবনটিতে প্রবেশাধিকার নেই।

কেন্ডাল, যিনি ওবামা প্রশাসনের সময় ভারতের ইস্যুতে কাজ করেছিলেন, বলেছিলেন যে তখন জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে বন্ধন জোরদার করার ইচ্ছা ছিল।

“এটা দেখা যাচ্ছে যে ভারত হল সেই দেশ যার সাথে আমরা অন্য যেকোনো দেশের চেয়ে বেশি যৌথ মহড়া করি, দীর্ঘ ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে এবং আমরা এটিকে গড়ে তুলতে এবং শক্তিশালী করতে সক্ষম হয়েছি বছরের পর বছর ধরে আমরা সমন্বিত প্রতিরোধের জন্য একসাথে কাজ করার কারণে অঞ্চল এবং সারা বিশ্বের,” তিনি বলেন.

প্রতিরক্ষা বাণিজ্য ও প্রযুক্তি উদ্যোগ, তিনি বলেন, বছরের পর বছর ধরে বেড়েছে এবং আজও তা অব্যাহত রয়েছে।

“আমরা সম্প্রতি মাত্র এক বছর আগে মনুষ্যবিহীন বায়বীয় যানবাহনের জন্য একটি নতুন সহযোগিতামূলক কর্মসূচি শুরু করেছি। আমরা যেকোন সংখ্যক প্রোগ্রামে প্রযুক্তি শেয়ার করতে এবং একসাথে কাজ করতে সক্ষম হয়েছি। তাই এটি একটি অসাধারণ যাত্রা যা আমি জানি চালিয়ে যাবে,” তিনি বলেছিলেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট