চট্টগ্রাম সোমবার, ০৬ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

২৩ আগস্ট, ২০২২ | ১:৪১ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে মহানবী (সা.)-কে ফের কটূক্তি, বিজেপির এমপি আটক

মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে আবারও অবমাননাকর মন্তব্য করেছেন টি রাজা সিং নামে ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) এক বিধায়ক। তিনি ভারতের তেলেঙ্গানা রাজ্য বিজেপির বিধায়ক। পরে মঙ্গলবার (২৩ আগস্ট) হায়দরাবাদ থেকে তাকে আটক করেছে পুলিশ।

মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। প্রতিবেদনে বলা হয়, মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে অবমাননাকর মন্তব্যের অভিযোগে বিজেপি বিধায়ক টি রাজা সিংয়ের বিরুদ্ধে সোমবার রাতে হায়দরাবাদে ব্যাপক বিক্ষোভ করেন সাধারণ মানুষ। আর এরপরই মঙ্গলবার অভিযুক্তকে আটক করে পুলিশ।

হায়দরাবাদের দক্ষিণ অঞ্চলের পুলিশ কমিশনার পি সাই চৈতন্য বলেছেন, ধর্মীয় বিশ্বাসের অবমাননা সংক্রান্ত আইনের ধারায় একটি মামলা দায়ের করা হয়েছে।

বিভিন্ন প্রতিবেদন অনুসারে, সোমবার রাতে শহরের পুলিশ কমিশনার সিভি আনন্দের অফিসের সামনে এবং হায়দরাবাদের অন্যান্য অংশে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

এনডিটিভি বলছে, তেলেঙ্গানা রাজ্য বিজেপির বিধায়ক টি রাজা সিং ১০ মিনিটের একটি ভিডিও প্রকাশ করেন। সেখানে মহানবী হযরত মুহাম্মদ (সা.) সম্পর্কে অবমাননাকর মন্তব্য করেন তিনি। এরপরই সোমবার রাতে হায়দরাবাদ শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

কৌতুক অভিনেতা মুনাওয়ার ফারুকীকে কটাক্ষ করে নিজের ওই ভিডিওতে টি রাজা সিং বলেন, এটি হিন্দু দেবতাদের ওপর ফারুকীর কথিত ভিডিওগুলোর মতোই একটি ‘কমেডি ভিডিও’। মুনাওয়ার ফারুকীর একটি অনুষ্ঠান ব্যাহত করতে সম্প্রতি তিনি একটি ব্যর্থ চেষ্টা করেছিলেন।

হায়দরাবাদের বিক্ষোভকারীরা বলেছেন, রাজা সিং (মুসলিম) সম্প্রদায়ের অনুভূতিতে আঘাত করেছেন। বিক্ষোভের সময় তাকে অবিলম্বে গ্রেপ্তারের দাবিও জানান তারা।

মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির নেতাদের অবমাননাকর মন্তব্য অবশ্য এটিই প্রথম নয়। এর আগে বিজেপির জ্যেষ্ঠ দুই নেতার বিতর্কিত মন্তব্যের জেরে মুসলিম বিশ্বের ক্রমবর্ধমান ক্ষোভ ও তোপের মুখে পড়েছিল দেশটি।

মহানবী (সা.) সম্পর্কে বিজেপির সেসময়কার মুখপাত্র নুপুর শর্মার মন্তব্য দলটির বিরুদ্ধে ব্যাপক কূটনৈতিক প্রতিক্রিয়ার সৃষ্টি করেছিল। গত জুন মাসের সেই ঘটনার দুই মাসের মাথায় টি রাজা সিংয়ের মন্তব্য সামনে এলো।

মহানবী (সা.) সম্পর্কে অবমাননাকর মন্তব্য করায় নুপুর শর্মাকে বিজেপি সেসময় বরখাস্ত করে এবং পুরো ভারতে তার বিরুদ্ধে ১০টি মামলা দায়ের করা হয়।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট