চট্টগ্রাম শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী, ২০২৩

২২ আগস্ট, ২০২২ | ১১:৫৬ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

আমিরাতে অন অ্যারাইভ্যাল ভিসা ৭০ দেশের জন্য

ব্যবসা-বাণিজ্য ও পর্যটনে অত্যন্ত জনপ্রিয় এখন দুবাই। প্রতিবছর লাখ লাখ পর্যটক দুবাই শহর ঘিরে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ঘুরে আসে। বিভিন্ন দেশের পর্যটকদের জন্য এবার সুখবর দিল আমিরাত। ৭০টি দেশের নাগরিকদের জন্য অন অ্যারাইভ্যাল ভিসার সুবিধা দিচ্ছে দেশটি।

খালিজ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, বিভিন্ন দেশের নাগরিকদের জন্য ভিন্ন ভিন্ন ভিসার নিয়ম প্রযোজ্য। কিছু দেশের নাগরিক অন অ্যারাইভতাল ভিসা পাচ্ছে। আবার অনেক দেশের নাগরিকদের আমিরাতে যাওয়ার আগেই আবেদন করতে হয়। প্রায় ৭০টি দেশের নাগরিকরা সংযুক্ত আরব আমিরাতে ভ্রমণের ক্ষেত্রে অন অ্যারাভাইরাল ভিসার সুবিধা পাবে।

এমিরেটস, ফ্লাইদুবাই ও ইতিহাদ এয়ারওয়েজের ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, প্রায় ২০টি দেশ বা অঞ্চলের পাসপোর্টধারীরা বিনা মূল্যে ৩০ দিনের অন অ্যারাইভ্যাল ভিসার সুবিধা পাচ্ছে। দেশগুলো হলো অ্যান্ডোরা, অস্ট্রেলিয়া, ব্রুনেই, কানাডা, চীন, হংকং, জাপান, কাজাখস্তান, ম্যাকাও, মালয়েশিয়া, মরিশাস, মোনাকো, নিউজিল্যান্ড, আয়ারল্যান্ড, সান মারিনো, সিঙ্গাপুর, ইউক্রেন, যুক্তরাজ্য ও উত্তর আয়ারল্যান্ড, যুক্তরাষ্ট্র ও ভ্যাটিকান সিটি। ৫০টিরও বেশি দেশ বা অঞ্চলের নাগরিকদের জন্য ৯০ দিনের একাধিক এন্ট্রি ভিসা দেওয়া হয়। ইস্যুর তারিখ থেকে ছয় মাসের জন্য ভিসাধারীরা মোট ৯০ দিনের জন্য সংযুক্ত আরব আমিরাতে ভ্রমণ করতে পারবে।

দেশগুলো হলো আর্জেন্টিনা, অস্ট্রিয়া, বাহামা দ্বীপপুঞ্জ, বার্বাডোজ, বেলজিয়াম, ব্রাজিল, বুলগেরিয়া, চিলি, কলম্বিয়া, কোস্টারিকা, ক্রোয়েশিয়া, সাইপ্রাস, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, এল সালভাদর, এস্তোনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, গ্রিস, হন্ডুরাস, হাঙ্গেরি, আইসল্যান্ড, ইজরায়েল, ইতালি, কিরিবাতি, লাটভিয়া, লিচেনস্টেইন, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ, মালদ্বীপ, মাল্টা, মন্টিনিগ্রো, নাউরু, নেদারল্যান্ডস, নরওয়ে, প্যারাগুয়ে, পেরু, পোল্যান্ড, পর্তুগাল, রোমানিয়া, রাশিয়া, সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইন দ্বীপপুঞ্জ, সান মারিনো, সার্বিয়া, সেশেলস, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, সলোমান দ্বীপপুঞ্জ, দক্ষিণ কোরিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড ও উরুগুয়ে। সূত্র: কালের কণ্ঠ

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন