চট্টগ্রাম সোমবার, ০৬ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

১৮ আগস্ট, ২০২২ | ৪:২২ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

এ বছরই সিরাম থেকে ওমিক্রনের ভ্যাকসিন পাবে ভারত : এসআইআই প্রধান

এবছরের শেষের দিকে ওমিক্রনের জন্য নির্ধারিত ভ্যাকসিন পেতে পারে ভারত। সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই) প্রধান এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, এসআইআই ওমিক্রন-নির্দিষ্ট ভ্যাকসিন আনার জন্য নোভাভ্যাক্সের সাথে কাজ করছে। কারণ, দেশটি কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বৃদ্ধির রেকর্ড করে চলেছে। -বিজনেস স্ট্যান্ডার্ড

এসআইআই সিইও আদর পুনাওয়ালা সোমবার বলেছেন, বর্তমানে একটি ওমিক্রনের ভ্যাকসিন নিয়ে আমরা কাজ করছি।এবছরের শেষ নাগাদ ভ্যাকসিন পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। সিরাম ইনস্টিটিউটের নতুন ভ্যাকসিনটি ওমিক্রনের বিএ-ফাইভ উপ-ভেরিয়েন্টের জন্য নির্দিষ্ট হবে, যার জন্য যুক্তরাজ্য একটি আপডেট করা মডার্না ভ্যাকসিন অনুমোদন করেছে। বাইভ্যালেন্ট ভ্যাকসিনটি ওমিক্রন ভেরিয়েন্টের পাশাপাশি আসল ফর্মটিকে লক্ষ্য করে তৈরি বলে এনডিটিভি জানিয়েছে৷

পুনাওয়াল্লা বলেন, ওমিক্রন-নির্দিষ্ট ভ্যাকসিন একটি বুস্টার ডোজ হিসাবে সমানভাবে গুরুত্বপূর্ণ হতে চলেছে। কারণ, ওমিক্রন ‘মৃদু নয়’ এবং নিজেকে একটি গুরুতর ফ্লুর মতো উপস্থাপন করে। তিনি আরও বলেন, ওমিক্রন-নির্দিষ্ট ভ্যাকসিনে উৎপাদনকে উৎসাহিত করা ভারতের জন্য গুরুত্বপূর্ণ।

২০২১ সালের শেষের দিকে আবির্ভূত নতুন করোনাভাইরাস সাব-ভেরিয়েন্ট ওমিক্রনের দ্রুত সংক্রমণের হার ছিল এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা এটিকে উদ্বেগের একটি রূপ হিসাবে ঘোষণা করেছিল। তবে ডেল্টা বৈকল্পিকের তুলনায় এটি কম ঘোরতর। ইকোনমিক টাইমস-এ প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রক সোমবার বলেছে যে, তারা একটি আপডেটেড মডার্না ভ্যাকসিন অনুমোদন করেছে, যা করোনাভাইরাসের ওমিক্রন সাব-ভেরিয়েন্টের বিরুদ্ধে কাজ করে, পাশাপাশি আসল ফর্মের বিরুদ্ধেও কাজ করে।

একটি বিবৃতিতে মেডিসিন এন্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি বলেছে, সংস্থাটি প্রাপ্তবয়স্কদের বুস্টার ডোজগুলির জন্য ভ্যাকসিন অনুমোদন করেছে। এটি নিরাপত্তা, গুণমান এবং কার্যকারিতার নিয়ন্ত্রকের মানগুলি পূরণ করে এবং উভয়ের বিরুদ্ধে একটি  ‘দৃঢ় প্রতিরোধ ক্ষমতা’ তৈরি করেছে।

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট