চট্টগ্রাম শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

সর্বশেষ:

২২ আগস্ট, ২০২২ | ২:২৫ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

উত্তেজনার মধ্যেই দ. কোরিয়া-যুক্তরাষ্ট্রের বড় সামরিক মহড়া

উত্তর কোরিয়ার সঙ্গে উত্তেজনার মধ্যেই সোমবার বড় ধরনের যৌথ সামরিক মহড়ায় নেমেছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। বার্ষিক গ্রীষ্মকালীন মহড়ার নামকরণ করা হয়েছে ‘উলচি ফ্রিডম শিল্ড’। মহড়ায় পূর্বের মতো আধুনিক বিমান, ট্যাংকসহ দুই দেশের কয়েক হাজার সেনা অংশ নেবেন বলে ধারণা করা হচ্ছে। সোমবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ও দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

কিন্তু পূর্বে দুই দেশের এ ধরনের যৌথ মহড়ায় কয়েক হাজার সেনা, বিমান রণতরী এবং বিপুল সংখ্যক ট্যাংকের উপস্থিত দেখা যায়। এ বছরের মহড়ার প্রসঙ্গে দুই দেশের সামরিক বাহিনী যৌথ বিবৃতিতে জানিয়েছে, গত এক বছরে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা বাড়ানোর প্রতিক্রিয়া এই পদক্ষেপ। যদিও মহড়ার নিয়ে দুই দেশ বিস্তারিত কিছু জানায়নি।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, সিউলকে লক্ষ্য করেই উত্তর কোরিয়া একের পর এক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে। সিউল বলছে, তারা ক্ষেপণাস্ত্র শনাক্তকরণের শক্তি বাড়াবে। মিত্র দুই দেশ এই গরমে মাঠপর্যায়ে ১১টি প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করবে। এর মধ্যে ব্রিগেড পর্যায়ের একজনসহ হাজারো সেনাও থাকবেন।
প্রসঙ্গত, করোনাভাইরাসের কারণে গত কয়েক বছরে সিউল এবং ওয়াশিংটনের মধ্যে বেশ কিছু নিয়মিত মহড়া বন্ধ ছিল।

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট