চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ ফেব্রুয়ারী, ২০২৩

১৭ আগস্ট, ২০২২ | ৪:১৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

৬০ লাখ কোটি রুপি ঋণ পাকিস্তানের!

পাকিস্তানের অর্থনৈতিক অবস্থার আরো অবনতি হলো। মুদ্রার বিপুল মূল্যহ্রাসের কারণে দেশটির ঋণ ৬০ লাখ কোটি রুপিতে পৌঁছেছে। পাকিস্তানের স্টেট ব্যাংক ঋণ সংক্রান্ত তথ্য এ খবর জানিয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এমন অবস্থা পাকিস্তানকে শ্রীলঙ্কার মতো হতে আরো একধাপ ঠেলে দিলো।
পাকিস্তানের স্টেট ব্যাংকের দেয়া তথ্যে দেখা যাচ্ছে, পাকিস্তানের মোট ঋণ এবং দায় ৩০ জুনের মধ্যে ৫৯.৬৯৬ লাখ কোটি রুপিতে পৌঁছেছে। ২১ অর্থবছরে এর পরিমাণ ছিল ৪৭.৮৪৪ লাখ কোটি রুপি। এক বছরে ঋণের পরিমাণ বেড়েছে ১১.৮৫ লাখ রুপি।
২০২১-২২ অর্থবছরে ঋণসংক্রান্ত যে বুলেটিন প্রকাশ করা হয়েছে, সেখানে দেখা যাচ্ছে জাতীয় অর্থনীতির তুলনায় ঋণের পরিমাণ বিপুল বৃদ্ধি পেয়েছে। পাকিস্তানের রিজার্ভের অবস্থাও শোচনীয়। চলতি আর্থিক বছরের প্রথম পাঁচ সপ্তাহে ২০০ কোটি মার্কিন ডলারের বেশি হ্রাস পেয়েছে।
সাবেক পাক প্রধানমন্ত্রী ইমরান খান ক্ষমতায় এসে তার পূর্ববর্তী সরকারদের কাঠগড়ায় তুলেছিলেন। তার অভিযোগ ছিল, দেশকে ঋণে জর্জরিত করেছে আগের সরকার। শাহবাজ শরিফ সরকারও ঋণ ও অর্থনৈতিক অবস্থার জন্য তাদের আগের ইমরান খান সরকারকে দুষছে।
রিপোর্টে বলা হয়েছে, লক্ষ্যমাত্রার চেয়ে কম কর সংগ্রহ, মুদ্রার মূল্যহ্রাস, উচ্চ সুদের হার, মাত্রাতিরিক্ত ব্যয়ের পাশাপাশি রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলোর লোকসানের ফলে ইমরান আমলে সরকারি ঋণ আকাশছোঁয়া হয়েছে। সূত্র : ডন

পূর্বকোণ?এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট