চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী, ২০২৩

১৯ আগস্ট, ২০২২ | ১:১৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

সীমান্ত বাহিনীর হাতে তালেবান কমান্ডার নিহত

আফগানিস্তান থেকে ইরানে যাওয়ার সময় তালেবান সীমান্ত বাহিনীর হাতে নিহত হয়েছেন দলটির বিদ্রোহী কমান্ডার মৌলভী মাহদি মুজাহিদ। ভারতীয় বার্তা সংস্থা এশিয়ান নিউজ ইন্টারন্যাশনাল (এএনআই) এ তথ্য জানিয়েছে।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ১৩ বছর আগে মাহদি তালেবানের সঙ্গে যুক্ত হন। তখন আফগানিস্তানে বিদেশি বাহিনী অবস্থান করছিল। দেশটির উত্তরাঞ্চলীয় প্রদেশগুলোতে রিপাবলিকান পার্টির পতনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। গত বছরের ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। ক্ষমতা দখলের প্রায় ১০ মাস পর গোষ্ঠীটির সমালোচনা শুরু করেন মাহদি। তিনিই একমাত্র হাজারা তালেবান কমান্ডার, যিনি তালেবান সরকারের বিরুদ্ধে অস্ত্র তুলে নিয়েছিলেন। তালেবান সরকারে হাজারাদের অধিক অংশগ্রহণ চেয়েছিলেন তিনি। কিন্তু তালেবান নেতারা তাঁর দাবি উপেক্ষা করেন। এরপর তালেবানের সঙ্গে মাহদি একাধিক সংঘর্ষে জড়ান।

 

তালেবান সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি বিবৃতি উদ্ধৃত করে গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, মাহদি একজন অসন্তুষ্ট তালেবান কমান্ডার ছিলেন। তিনি পশ্চিম আফগানিস্তানের হেরাত প্রদেশ দিয়ে ইরানে যেতে চেয়েছিলেন। এ সময় তিনি তালেবান সীমান্ত বাহিনীর হাতে নিহত হন।

কাবুলের ইরান দূতাবাস জানিয়েছে, দেশটির পররাষ্ট্রবিষয়ক উপমন্ত্রীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল আফগানিস্তানে এসেছে। তারা সীমান্তবিরোধ নিয়ে তালেবান কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবে।

তালেবান সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিটি গত বুধবার প্রচার করা হয়। আফগানিস্তানের স্থানীয় সংবাদ পোর্টাল খামা প্রেস জানায়, মাহদি কবে নিহত হয়েছেন, তা বিবৃতিতে উল্লেখ করা হয়নি। তবে বিবৃতিতে মাহদিকে একজন ‘বিদ্রোহী’ হিসেবে উল্লেখ করা হয়।

 

পূর্বকোণ/এএস/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট