চট্টগ্রাম সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩

১৮ আগস্ট, ২০২২ | ১১:১৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়া নয়, সৌদি থেকে বেশি তেল কিনেছে ভারত

রাশিয়া থেকে গত জুলাইয়ে অপরিশোধিত তেল কেনা কমেছে ভারতের। গত মার্চের পর যা সর্বনিম্ন। এসময়ে সৌদি আরব থেকে জ্বালানি পণ্যটি আমদানি বেড়েছে দেশটির। বিগত ৫ মাসের পর যা সর্বোচ্চ। বাণিজ্য ও শিল্প সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

আলআরাবিয়ার এক প্রতিবেদনে বলা হয়, মূল্য কম পাওয়ায় গত মাসে সৌদি থেকে বেশি তেল ক্রয় করেছে ভারত। কারণ, চাহিদা বাড়ায় রাশিয়ার তেলের দাম বেড়ে গেছে।

এসময়ে রাশিয়া থেকে দৈনিক ৮৭৭৪০০ ব্যারেল তেল কিনেছেন ভারতীয় পরিশোধনকারীরা। গত জুনের পর যা ৭ দশমিক ৩ শতাংশ কম। যদিও এখন ভারতে তেল রপ্তানির দিক দিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে মস্কো। প্রথম স্থানে আছে ইরাক। আর তৃতীয় স্থানেই থেকে গেছে সৌদি।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। পরিপ্রেক্ষিতে রুশ তেলে নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা বিশ্ব। এ অবস্থায় মূল্যছাড় ঘোষণা করে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রশাসন। ফলে সেখান থেকে জ্বালানি আমদানি বাড়ায় ভারতীয় আমদানিকারকরা।

তবে গত জুলাইয়ে উল্টো পথে হাঁটে ভারত। সৌদি থেকে বেশি তেল কেনার প্রতি ঝুঁকে তারা। এসময়ে মধ্যপ্রাচ্যের দেশটি থেকে ভারতীয়দের জ্বালানি ক্রয় ঊর্ধ্বমুখী হয়েছে ২৫ দশমিক ৬ শতাংশ।

এসময়ে সৌদি থেকে প্রতিদিন ৮২৪৭০০ ব্যারেল তেল আমদানি করেছে তারা। ৩ মাসের পর যা সর্বোচ্চ। কারণ, গত মে মাসের চেয়ে জুন-জুলাইয়ে কম দামে জ্বালানি বিক্রি করেছে দেশটি।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট