চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

১৮ আগস্ট, ২০২২ | ৯:১৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

‘ক্ষমতাবানদের স্বেচ্ছাচারিতায় ‘বানানা রিপাবলিকে’ রূপ নিচ্ছে পাকিস্তান’

গণতন্ত্রহীনতা, আইনের শাসনের অনুপস্থিতি ও ক্ষমতাবানদের স্বেচ্ছাচারিতায় পাকিস্তান ‘বানানা রিপাবলিকে’ রূপ নিচ্ছে বলে মন্তব্য করেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। বুধবার (১৭ আগস্ট) এক টুইটবার্তায় তিনি এ কথা বলেন।

ক্ষমতাচ্যুত সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকারের বর্বরতার সামনে সভ্য পৃথিবী স্তব্ধ। বিরোধীদের হুমকি দেওয়ার জন্য এখন নিরপরাধ লোকজনকে লক্ষ্যবস্তুতে করা হচ্ছে এবং গ্রেপ্তার করে বিনা বিচারে দিনের পর দিন কারাগারে রাখা হচ্ছে।

 

এর আগে ১০ আগস্ট ভোরে ইসলামাবাদের বানিগালার বাসভবন থেকে তেহরিক-ই ইনসাফের জ্যেষ্ঠ নেতা শাহবাজ গিলকে আটক করে সাদা পোষাকের পুলিশ। পরে তাকে রাষ্ট্রদ্রোহিতা ও উস্কানিমূলক বক্তব্যের মামলায় গ্রেপ্তার দেখানো হয়, সেই টিভি চ্যানেলটির সম্প্রচারও বন্ধ করে দেওয়া হয়। পাকিস্তানের আইন অনুযায়ী যে মামলায় শাহাবাজ গিলকে গ্রেপ্তার করা হয়েছে, তা জামিন অযোগ্য। পরে পুলিশের আবেদনের ভিত্তিতে তাকে দুই দিন রিমান্ড দেন আদালত।

গ্রেপ্তারের পর থেকেই ইমরান খানের দল পিটিআই অভিযোগ জানিয়ে আসছে— কারাগারে তাকে নির্যাতন করা হচ্ছে। পাকিস্তানে বর্তমান প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের নেতৃত্বাধীন জোট সরকার পিটিআইয়ের কর্মী-সমর্থকদের লক্ষ্যবস্তুতে পরিণত করছে বলেও অভিযোগ দলটির। এর মধ্যেই বুধবার রাতে টুইটে পোস্ট করেন ইমরান।

উল্লেখ্য, মধ্য আমেরিকার হাইতি, গুয়াতেমালা ও ক্যারিবিয়ান সাগরের তীরবর্তী দরিদ্র দেশগুলোকে বলা হয় বানানা রিপাবলিক। বিপ্লব-প্রতিবিপ্লব, ক্ষমতাবান গোষ্ঠীর দুর্নীতি, সামরিক অভ্যুত্থানের মতো ঘটনা এখানে নিয়মিত ঘটনা।

 

পূর্বকোণ/এএস/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট