চট্টগ্রাম সোমবার, ০৬ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

১৬ আগস্ট, ২০২২ | ১২:৩০ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

এবার তাইওয়ানের ৭ কর্মকর্তার ওপর চীনের নিষেধাজ্ঞা

স্বাধীনতার পক্ষে অবস্থান নেওয়ায় তাইওয়ানের সাতজন কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। মঙ্গলবার (১৫ আগস্ট) চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম এই তথ্য সামনে এনেছে।

চীনের তাইওয়ান বিষয়ক কার্যালয় থেকে আরোপ করা এই নিষেধাজ্ঞায় যাদের নাম রয়েছে তাদের মধ্যে ওয়াশিংটনে তাইওয়ানের ডি ফ্যাক্টো (কার্যত) রাষ্ট্রদূত সিয়াও বি-খিম এবং তাইওয়ানের জাতীয় নিরাপত্তা পরিষদের মহাসচিব ওয়েলিংটন কুও রয়েছেন। এছাড়া নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তাইওয়ানের ক্ষমতাসীন রাজনৈতিক দল, ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির রাজনীতিবিদদের বিরুদ্ধেও।

চীনের তাইওয়ান বিষয়ক অফিসের একজন মুখপাত্র বলেছেন, নিষেধাজ্ঞা আরোপ করা ব্যক্তিরা চীন, হংকং এবং ম্যাকাও যেতে পারবেন না। তাদের সাথে সম্পর্কিত সংস্থা এবং বিনিয়োগকারীদেরও চীনে (অর্থিক) লাভের অনুমতি দেওয়া হবে না। নতুন এই সাতজন ছাড়াও এর আগে তাইওয়ানের প্রধানমন্ত্রী সু সেং-চ্যাং, পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ এবং পার্লামেন্টের স্পিকার ইউ সি-কুনেরও বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছিল চীন।

মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসি চলতি মাসের শুরুতে তাইওয়ান সফর করার দুই সপ্তাহের মধ্যে এই নিষেধাজ্ঞার খবর সামনে এলো। তার এই সফরের পর দ্বীপ রাষ্ট্রটির চারপাশে নজিরবিহীন সামরিক মহড়া চালায় চীন। সূত্র: সিনহুয়া

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট