চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ ফেব্রুয়ারী, ২০২৩

১৪ আগস্ট, ২০২২ | ১১:৩১ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

মহাকাশ থেকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা

ভারতের ৭৫তম মহান স্বাধীনতা দিবস আগামীকাল সোমবার (১৫ আগস্ট)। দেশটির সর্ব স্তরের মানুষ দিবসটিকে ঘিরে সব ধরনের প্রস্তুতি শেষ করেছে। দিবসটি উপলক্ষে বিভিন্ন দেশ থেকে শুভেচ্ছাবার্তা আসছে। একইসঙ্গে এবার মহাকাশ থেকে এলো শুভেচ্ছাবার্তা ।

ঐতিহাসির মুহূর্তের জন্য ভারতকে শুভেচ্ছা জানিয়েছেন ইতালীয় মহকাশচারী সামান্থা ক্রিস্টোফরেত্তি। সেই সঙ্গে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ‘ইসরো’ দুটি গুরুত্বপূর্ণ প্রজেক্ট নিয়েও কথা বলেন তিনি।

ইতালীয় ওই মহাকাশচারীর বর্তমান ঠিকানা আন্তর্জাতিক স্পেস স্টেশন। সেখান থেকে তার পাঠানো একটি ভিডিওবার্তা শেয়ার করেছে ইসরো। ভিডিওর প্রথমেই সামান্থা স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তির জন্য ভারতকে শুভেচ্ছা জানান।

তিনি বলেন, ‘দশকের পর দশক ধরে মহাকাশ গবেষণা সংক্রান্ত নানা মিশনে ইসরোকে সাহায্য করেছে আন্তর্জাতিক মহাকাশ গবেষণা সংস্থাগুলো। তাদের সাহায্যে ইসরোর নিসার আর্থ সায়েন্স মিশন প্রজেক্টের কাজ চলছে যা আমাদের জলবায়ু পরিবর্তন এবং প্রাকৃতিক বিপর্যয় নিয়ে গবেষণায় নতুন পথ দেখাবে।

জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক বিপর্যয় নিয়ে গবেষণা চালাতে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসার সঙ্গে যৌথ উদ্যোগে কাজ করছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। দুই গবেষণা সংস্থার নামের সঙ্গে মিলিয়ে মিশনের নাম রাখা হয়েছে নিসার আর্থ সায়েন্স মিশন। প্রাকৃতিক বিপর্যয় শুরুর আগে এবং পরে তার গতিবিধির ওপর নজরদারিসহ দুর্যোগে ক্ষয়ক্ষতি কমাতে সাহায্য করবে এই মিশন।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট