চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

‘ভুয়া এনকাউন্টারের’ বিরুদ্ধে লন্ডনে পাক দূতাবাসের বাইরে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক

৫ আগস্ট, ২০২২ | ৪:৩৮ অপরাহ্ণ

স্থানীয় মিডিয়া জানিয়েছে, জিয়ারাত জেলায় ‘ভুয়া এনকাউন্টার’ এবং বেলুচিস্তানে মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে বেশ কিছু বেলুচ কর্মী সোমবার লন্ডনে পাকিস্তানি দূতাবাসের বাইরে বিক্ষোভ করেছে।

দূতাবাসের সামনে সারিবদ্ধ বেশ কয়েকজন বিক্ষোভকারী তাদের হাতে ‘বেলুচিস্তানে মানবাধিকার পুনরুদ্ধার করুন’, “বেলুচিস্তানের উপর দখলের অবসান’ এবং ‘বেলুচিস্তানে গণহত্যা বন্ধ করুন’ লেখা ছিল প্ল্যাকার্ড।

তারা “বেলুচিস্তানের স্বাধীনতা” দাবি করে স্লোগান দেয় এবং পাকিস্তান সেনাবাহিনী বেলুচ নাগরিকদের হত্যাকারী।

পাকিস্তানের বেলুচিস্তানে দখলদারিত্ব বন্ধের দাবিতে বেলুচ ন্যাশনাল মুভমেন্ট এই বিক্ষোভের ডাক দিয়েছে।

এখানে উল্লেখ করা প্রাসঙ্গিক যে, নিখোঁজ ব্যক্তি ও ভুয়ো এনকাউন্টারের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের মধ্যে দেশে ও বিদেশে নিখোঁজ ব্যক্তিদের হত্যার প্রতিবাদ তীব্রতর হচ্ছে।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, দেশে একটি আইনি ও সাংবিধানিক সরকার থাকা সত্ত্বেও মানুষকে অবৈধভাবে এবং জোরপূর্বক মিস করা হয় এবং তারপর ভুয়া এনকাউন্টারে হত্যা করা হয়।
নিরপরাধ বেলুচদের জাল এনকাউন্টারে হত্যা করা হচ্ছে এবং তাদের বিকৃত লাশ দূরবর্তী স্থানে পাওয়া যাচ্ছে, বেশ কয়েকটি মিডিয়া রিপোর্ট প্রকাশ করেছে। সম্প্রতি জিয়ারতে ভুয়া এনকাউন্টারে নিহত নয়জনকে প্রথমে জোর করে গুম করা হয়।

কয়েকদিন আগে পাকিস্তান সেনাবাহিনীর মিডিয়া উইং জানিয়েছে যে দেশটির সেনাবাহিনী সামরিক অভিযানে পাঁচ সন্ত্রাসীকে হত্যা করেছে।
এর আগে, পাকিস্তান সেনাবাহিনী উত্তর ওয়াজিরিস্তানে একটি গোয়েন্দা-ভিত্তিক অপারেশন (আইবিও) চলাকালীন ২৫ জুন চার সন্ত্রাসীকে হত্যা করেছিল। বলপূর্বক গুমকে পাকিস্তানি কর্তৃপক্ষের দ্বারা একটি হাতিয়ার হিসাবে ব্যবহার করা হয় যারা দেশের সর্বশক্তিমান সেনা প্রতিষ্ঠাকে প্রশ্নবিদ্ধ করে বা ব্যক্তি বা সামাজিক অধিকার খোঁজে তাদের ভয় দেখায়।
প্রতিবেদনটি পরামর্শ দেয় যে এটি এমন একটি অপরাধ যা প্রায়শই কর্তৃপক্ষ দ্বারা এমন লোকদের পরিত্রাণ পেতে ব্যবহার করা হয় যেগুলিকে কোনও গ্রেপ্তারি পরোয়ানা, চার্জ বা মামলা ছাড়াই “উপদ্রব” হিসাবে বিবেচনা করা হয়।

এই অপহরণের শিকার, যারা প্রায়শই যুবক, নারী, শিশু এবং বয়স্ক, তাদের অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বর্ণনা করেছে “যারা আক্ষরিক অর্থে নিখোঁজ হয়েছে।”
সংস্থাটি বলেছে যে কর্তৃপক্ষ ক্ষতিগ্রস্তদের রাস্তা বা তাদের বাড়ি থেকে ধরে ফেলে এবং পরে তারা কোথায় তা বলতে অস্বীকার করে। ২০০০ এর দশকের শুরু থেকে বেলুচিস্তানে জোরপূর্বক অপহরণ চালানো হচ্ছে। ছাত্ররা প্রায়ই এই অপহরণের সবচেয়ে টার্গেটেড অংশ।

নিহতদের মধ্যে বেশ কয়েকজন রাজনৈতিক কর্মী, সাংবাদিক, শিক্ষক, চিকিৎসক, কবি ও আইনজীবীও রয়েছেন।
প্রতিবেদনে আরও বলা হয়েছে যে গত ১০ বছরে আন্তঃবাহিনী গোয়েন্দা (আইএসআই) এবং পাকিস্তান সেনাবাহিনীর সদস্যরা কয়েক হাজার বেলুচ লোককে অপহরণ করেছে।
বেশ কিছু ভিকটিমকে হত্যা করে ফেলে দেওয়া হয়েছে এবং মনে করা হচ্ছে তাদের অনেকেই এখনও পাকিস্তানি নির্যাতন সেলে বন্দী। আইন প্রয়োগকারী সংস্থা এবং ফৌজদারি বিচার ব্যবস্থা সহ কর্তৃপক্ষ, বলপূর্বক অন্তর্ধান বন্ধ করার জন্য রাজনৈতিক সদিচ্ছা প্রদর্শন করতে দীর্ঘকাল ব্যর্থ হয়েছে, হাকপান বেলুচিস্তান রিপোর্ট করেছে।
অধিকন্তু, বলপূর্বক গুমকে অপরাধীকরণের বিলটি ২০১৯ সাল থেকে মন্ত্রণালয়গুলোর মধ্যে শ্বাসরোধ করা হয়েছিল যখন এটি প্রথম খসড়া করা হয়েছিল কিন্তু সম্প্রতি জাতীয় পরিষদে পেশ করা হয়েছিল।

শেয়ার করুন