চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

তিন বছরে জম্মু-কাশ্মীরে রাস্তা নির্মাণে রেকর্ড গতির সাফল্য

আন্তর্জাতিক ডেস্ক

৭ আগস্ট, ২০২২ | ১:১৬ অপরাহ্ণ

জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পর দিনে রাস্তা নির্মাণের গতি বেড়েছে ৬.৫৪ কিলোমিটার থেকে ২০.৬ কিলোমিটারে। বর্তমানে জম্মু ও কাশ্মীরে মোট রাস্তার দৈর্ঘ্য ৪১,১৪১ কিলোমিটার ছুঁয়েছে।

রাস্তার ম্যাকাডামাইজেশনের বর্ধিত গতি এবং ক্রমবর্ধমান রাস্তার দৈর্ঘ্য নির্দেশ করে যে গত তিন বছরে জম্মু ও কাশ্মীর কত দ্রুত বিকাশ লাভ করেছে।

সরকারি তথ্য অনুসারে, জম্মু ও কাশ্মীরে রাস্তার দৈর্ঘ্য ৪১,১৪১ কিলোমিটার বেড়েছে এবং ২০১৯ সালে ৬৬ 66 শতাংশের তুলনায় ব্ল্যাকটপ রাস্তার শতাংশ ৭৪ শতাংশে পৌঁছেছে।

গর্তমুক্ত সড়ক কর্মসূচির আওতায় ২০২১-২২ সালের জন্য ৫ হাজার ৯০০ কিলোমিটারের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল যার মধ্যে এ পর্যন্ত ৪ হাজার ৬০০ কিলোমিটার সড়ককে গর্তমুক্ত করা হয়েছে। জম্মু ও কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চল এই বছর আবারও প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা (পিএমজিএসওয়াই) এর অধীনে প্রতি বছর রাস্তার দৈর্ঘ্য নির্মাণের জন্য জাতীয় পর্যায়ে শীর্ষ তিনটির মধ্যে স্থান পেয়েছে কারণ পিডব্লিউডি ২০২১-এ পিএমজিএসওয়াই রাস্তার দৈর্ঘ্য ৩ হাজার ২৮৪ কিলোমিটার নির্মাণ করেছিল। ২২ এবং এক বছরে ৪৭২টি প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে সড়ক নেটওয়ার্কের মাধ্যমে ১১৪টি বাসস্থানকে সংযুক্ত করেছে।

জম্মু ও কাশ্মীর ২০১৯ সাল থেকে প্রতি বছর রাস্তার দৈর্ঘ্য নির্মাণের জন্য তার কর্মক্ষমতা উন্নত করে চলেছে কারণ এর র‍্যাঙ্কিং ২০১৯-২০ সালে ১২ তম থেকে ৯তম এবং তারপরে ২০২০-২১ এবং ২০২১-২০২২ বছরের জন্য পরপর তৃতীয় হয়েছে৷

২০১১ সালের আদমশুমারি অনুসারে ১ হাজার জনসংখ্যার বেশিসহ সমস্ত আবাসস্থলকে সড়ক সংযোগ প্রদান করা হয়েছে। ২০২২-২৩ সালের মধ্যে ৫০০ জনসংখ্যার বাসস্থানগুলির জন্য সড়ক যোগাযোগের ব্যবস্থাও নেওয়া হচ্ছে।

পিডব্লিউডি-তে সংস্কার বিগত তিন বছরে, পিডব্লিউডি ব্যাপক সংস্কার প্রত্যক্ষ করেছে, যার মধ্যে রয়েছে জম্মু-কাশ্মির পিডব্লিউডি ইঞ্জিনিয়ারিং ম্যানুয়াল ২০২১ বাস্তবায়ন, সড়ক রক্ষণাবেক্ষণ নীতি-২০২১ প্রণয়ন, জম্মু-কাশ্মির ম্যাকাডামাইজেশন (সম্পাদনা এবং মান নিয়ন্ত্রণ) এবং ডিএলপি এনফোর্সমেন্ট ম্যানুয়াল, নিয়মিত বিভাগীয় ক্রিয়াকলাপের জন্য এসওপি, অনলাইন ম্যানেজমেন্ট মনিটরিং অ্যাকাউন্টিং সিস্টেমের প্রবর্তন, দ্বি-পক্ষীয় মান নিয়ন্ত্রণ ব্যবস্থা প্রবর্তন, তামির তারাক্কি এবং হামারী সাদাক মোবাইল অ্যাপস প্রবর্তন ইত্যাদি।

2021-2022 সালে, পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট, অফিসিয়াল তথ্য অনুসারে, মেরি সাদাকে 356টি এবং CPGRAMS-এ 32টি অভিযোগের সমাধান করেছে– কেন্দ্রীভূত পাবলিক গ্রিভেন্স রিড্রেস অ্যান্ড মনিটরিং সিস্টেম, একটি অনলাইন প্ল্যাটফর্ম যা নাগরিকদের কাছে তাদের অভিযোগ জানাতে 24×7 উপলব্ধ। সরকার
70 বছর ধরে J&K কোন সঠিক রাস্তা সংযোগ ছিল না

এটা দুর্ভাগ্যজনক কিন্তু সত্য যে J&K 70 বছর ধরে সঠিক সড়ক যোগাযোগবিহীন ছিল। শ্রীনগর থেকে জম্মু পর্যন্ত 300 কিলোমিটার দূরত্ব কভার করতে 12 থেকে 14 ঘন্টা সময় লেগেছে এবং এর বিপরীতে, গত তিন বছরে শ্রীনগর-জম্মু জাতীয় মহাসড়কটি সংস্কার করা হয়েছে এবং এখন দুটি রাজধানী শহরের মধ্যে ভ্রমণ করতে সময় লাগে মাত্র 6 থেকে 7 ঘন্টা। J&K এর জম্মু ও কাশ্মীরের তথাকথিত বিশেষ মর্যাদা তার উন্নয়নে সবচেয়ে বড় বাধা হিসেবে কাজ করেছে এবং সাধারণ মানুষ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। 370 ধারা বাতিলের ফলে সাধারণ মানুষ একটি অগ্রাধিকারে পরিণত হয়েছে।

তৎকালীন রাজ্যের সাবেক শাসকরা জনগণকে চাঁদ-তারা দেওয়ার প্রতিশ্রুতি দিলেও তা দিতে ব্যর্থ হন। 1947 থেকে 2019 পর্যন্ত তারা শুধু প্রকল্প রিপোর্ট প্রস্তুত হওয়ার ঘোষণা দিয়ে মানুষকে ব্যস্ত রেখেছে। কিন্তু এসব প্রতিবেদন কখনো আলোর মুখ দেখেনি।

সংযোগ চাবিকাঠি ধারণ করে 2019-এর পরে, কেন্দ্র এই প্রকল্প রিপোর্টগুলিতে কাজ করেছে এবং নিশ্চিত করেছে যে সাধারণ মানুষ সমস্ত সুবিধা পাবে যা তারা সাত দশক ধরে পেতে পারেনি। অনেক উন্নয়ন প্রকল্প যেগুলো স্থবির বা অসম্পূর্ণ ছিল তা বাস্তবে পরিণত হয়েছে এবং আগামী কয়েক বছরের মধ্যে আরো অনেকগুলো বাস্তবায়নের সম্ভাবনা রয়েছে।

কানেক্টিভিটির মূল বিষয় রয়েছে এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে বিতরণ দেশের বাকি অংশের সাথে জম্মু ও কাশ্মীরের সংযোগের সমস্যাটি একবারের জন্য সমাধান হয়ে যায় তা নিশ্চিত করতে কোনো কসরত ছাড়ছে না।

গত তিন বছরে, জম্মু ও কাশ্মীর দেশের অন্যান্য অংশের মতো হয়ে উঠেছে। হিমালয় অঞ্চলের বাসিন্দারা যা তাদের প্রাপ্য তা পাচ্ছে। তাদের তথাকথিত “মসীহাদের” দ্বারা “বিশেষ মর্যাদার” মায়ায় দেশ থেকে দূরে রাখা হয়েছিল, যারা 70 বছর ধরে পূর্ববর্তী রাষ্ট্র শাসন করেছিল কিন্তু প্রদান করতে ব্যর্থ হয়েছিল।

1947 থেকে 2019 পর্যন্ত রাজনীতিবিদরা স্লোগান তুলে এবং ঘোষণা দিয়ে মানুষকে ব্যস্ত রাখেন। সঠিক সড়ক সংযোগ হল যেকোনো অঞ্চলের জীবনরেখা এবং J&K 5 অগাস্ট, 2019 এর পর, সম্ভাব্য সর্বোত্তম সংযোগের দিকে এগিয়ে যাচ্ছে। জিনিসগুলি দ্রুত গতিতে চলছে এবং কাউকে আত্মতুষ্ট হতে দেওয়া হচ্ছে না। ফলাফল এবং পরিবর্তন দৃশ্যমান এবং পরিসংখ্যান কথা বলছে, দুর্গম বাসস্থান সংযোগ করা সরকার 1947 সাল থেকে দুর্গম রয়ে যাওয়া বাসস্থানগুলিকে সংযুক্ত করার জন্য একটি মিশন শুরু করেছে। বিশেষ করে গ্রামীণ এবং দূরবর্তী অঞ্চলে সড়ক নেটওয়ার্ক সম্প্রসারিত হচ্ছে। সড়ক ও সেতু নির্মাণ, উন্নয়ন ও মানোন্নয়নের জন্য বাস্তবায়িত বিভিন্ন প্রকল্পের আওতায় অনেক লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে।

প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা (PMGSY), সেতু কর্মসূচী, কেন্দ্রীয় সড়ক ও পরিকাঠামো তহবিল (CRIF), NABARD, সড়ক সেক্টর, শহর ও শহর (ম্যাকডামাইজেশন), ল্যাঙ্গুইশিং প্রকল্প এবং গর্তমুক্ত রাস্তা প্রকল্প ইত্যাদির মতো প্রকল্পগুলি চিঠিতে বাস্তবায়িত হচ্ছে এবং আত্মা অতীতে জম্মু ও কাশ্মীর শাসনকারী রাজনীতিবিদরা ভুলে গিয়েছিলেন যে গ্রামীণ এলাকার উন্নয়নের চাবিকাঠি সড়ক যোগাযোগ। প্রধান সড়কের সাথে গ্রামগুলির সংযোগকারী সংযোগ সড়কগুলি হয় নির্মাণ করা হয়নি বা কখনও ম্যাকাডামাইজ করা হয়নি।

সুশাসনের ধারণা অনুপস্থিত ছিল 2019 সালের আগস্ট পর্যন্ত জম্মু ও কাশ্মীরে সুশাসন প্রদানের ধারণাটি অনুপস্থিত ছিল। জম্মু ও কাশ্মীর একটি কেন্দ্রশাসিত অঞ্চলে রূপান্তরিত হওয়ার পরে পরিস্থিতি বদলে গেছে। হেলম্যানরা সাধারণ মানুষের মুখোমুখি হওয়া সমস্যাগুলির দিকে তাদের ফোকাস স্থানান্তরিত করে এবং সমাধান নিয়ে আসার চেষ্টা করেছিল।

যেহেতু J&K 370 ধারা বাতিলের তৃতীয় বার্ষিকী উদযাপন করছে, J&K প্রশাসন গর্বের সাথে দাবি করতে পারে যে এটি কেন্দ্রশাসিত অঞ্চলে আরও ভাল রাস্তা নির্মাণের প্রচেষ্টায় অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে।
আধিকারিকদের মতে, প্রধানমন্ত্রী উন্নয়ন প্যাকেজের (পিএমডিপি) অধীনে রাস্তা, বিদ্যুৎ, স্বাস্থ্য, শিক্ষা, পর্যটন, কৃষি, দক্ষতা উন্নয়নের মতো বিভিন্ন সেক্টরে 58,477 কোটি টাকার 53টি প্রকল্প জম্মু ও কাশ্মীরে বাস্তবায়নাধীন এবং আরও অনেকগুলি রয়েছে। বন্ধ (এএনআই)

শেয়ার করুন